কোটা সংস্কার আন্দোলনের ১০ শিক্ষার্থীর মুক্তি

0
203

রাজধানীর শাহবাগ থানার মামলায় আদালত থেকে জামিন পাওয়া কোটা সংস্কার আন্দোলনের ১০ শিক্ষার্থী কারাগার থেকে মুক্তি পেয়েছেন।
মঙ্গলবার দুপুর ১২টার দিকে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগার থেকে তারা মুক্তি পান। এ সময় কারাগারে তাদের ফুল দিয়ে বরণ করেন কোটা সংস্কার আন্দোলনের নেতাকর্মীরা।

পরে কোটা তারা বলেন, পাঁচ দফার আলোকে আগামী ৩১শে আগস্ট পর্যন্ত সরকারের প্রতি আল্টিমেটাম দেয়া আছে। এ সময়ের মধ্যে দাবি বাস্তবায়ন না হলে আবারও কঠোর আন্দোলন গড়ে তোলা হবে। এদিকে, রাশেদের পরিবার মামলা তুলে নেয়ার জন্য সরকারের প্রতি আহবান জানায়।

এর আগে সোমবার, আদালত থেকে জামিন পান কোটা সংস্কার আন্দোলনের ১৯ ও নিরাপদ সড়ক আন্দোলনের ১২ জন।  আর রবিবার জামিন পান ৩২ শিক্ষার্থীসহ ৩৯ জন।

কারাগার থেকে জামিনে মুক্তি পাওয়া শিক্ষার্থীরা হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে মাস্টার্সের শিক্ষার্থী ফারুক হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইসলাম (এমবিএ) শেষ বর্ষের ছাত্র রাশেদ খান, সমাজবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র মশিউর রহমান, গাজীপুর ভাউয়াল কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের মাস্টার্সের ছাত্র শাখাওয়াত হোসেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এমবিএ শেষ বর্ষের ছাত্র জসিমউদ্দিন আকাশ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি শেষ বর্ষের ছাত্র সোহেল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র তারিকুল ইসলাম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এমবিএ শেষ বর্ষের ছাত্র মাসুদ সরদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের মাস্টার্সের ছাত্র সাইদুর রহমান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামি স্টাডিজের চতুর্থ বর্ষের ছাত্র আতিকুর রহমান।

কোটা সংস্কার আন্দোলনের নেতা রাশেদ খানকে তথ্যপ্রযুক্তি আইনের মামলায় গ্রেপ্তার করা হয়েছিল। এ ছাড়া বাকি শিক্ষার্থীদের বিরুদ্ধে পুলিশকে কর্তব্য পালনে বাধা দেয়া, সরকারি কাজে বাধা এবং নাশকতা অভিযোগে মামলাগুলো করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here