বর্তমান বিশ্বের অন্যতম চিন্তাবিদ অধ্যাপক ইয়োভাল নোয়াহ হারারি মনে করেন করোনাভাইরাসের কারণে বিশ্ব নেতৃত্বশূন্য হয়ে পড়তে পারে

0
96

এই অভিমত তিনি দেন ‘টাইম’ অনলাইন ম্যাগাজিনে।

তার মতে, এরকম বিপর্যয়ের কালে, চরম লড়াই দেখা দেয় মানবজাতির নিজেদের মধ্যেই। এই মহামারি যদি আরো বৃহৎ অনৈক্য ও অবিশ্বাসের মধ্যে দিয়ে যায়, তবে ভাইরাসেরই জয় হবে। মানুষ যখন কলহে লিপ্ত থাকে, তখন ভাইরাস দ্বিগুণ বৃদ্ধি পায়। অন্যদিকে, যদি এই মহামারির সময় বিশ্ব সহযোগিতার হাত ধরে এগোয়, তবে সফলতা আসবে।

তিনি বলেন,আমরা এখনো জাতীয়ভাবে স্বাস্থ্যখাতের কথা ভেবে আসছি। কিন্তু বৈশ্বিকভাবে ভাবতে হবে। কারণ মহামারি ধনী-গরিব দেশ চিনে না।

আমেরিকা ও চীনের মধ্যে এরিমধ্যে অবিশ্বাসের সম্পর্কের ইংগিত পাওয়া যাচ্ছে। অর্থনৈতিক মন্দা দেখা দিলে বিশ্বব্যাপী অরাজকতা দেখা দিতে পারে।

এই মহামারি ইউরোপীয় ইউনিয়নকে বিরাট সুযোগ এনে দিয়েছে। যদি এর সদস্য রাষ্ট্রগুলি বাগাড়ম্বর না করে দ্রুত আক্রান্ত রাষ্ট্রগুলোকে আর্থিক সাহায্য, যন্ত্রপাতি ও চিকিৎসা সরঞ্জাম দিয়ে সহযোগিতা করতে পারে, তাহলে ইউরোপীয় আদর্শের জয় আবারও প্রমাণিত হবে। আর যদি নিজেদের রক্ষা করা নিয়েই ব্যস্ত থাকে, তাহলে এই মহামারি ইউরোপীয় ইউনিয়নের মৃত্যুঘণ্টা বাজিয়ে দেবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here