কোরবানির বর্জ্য ব্যবস্থাপনা ও পরিবেশ দূষণমুক্ত রাখার জন্য করণীয়

0
337

সাজিয়া আক্তার : আজ পবিত্র ঈদুল আজহা, আর তাই ঈদুল আজহায় পশু কোরবানির পর আমাদের কিছু নাগরিক দায়িত্ব থাকে। সে ক্ষেত্রে ঈদুল আজহার আমাদের কিছু সতর্কতা অবলম্বন করা জরুরী।

পশু কোরবানির পর আমাদের পরিবেশ যাতে দূষণমুক্ত থাতে তার জন্য আমদের কিছু করণীয় কাজ থাকে। কোরবানির বর্জ্য ভালভাবে পরিষ্কার করার জন্য আমাদের যা করাতে হবে।

জবাইকৃত পশুর রক্ত ফেলার জন্য আগেই গর্ত করে রাখা। গর্ত করা সম্ভব না হলে ড্রেন কিংবা উপযুক্ত কোনো জায়গায় রক্ত ফেলার ব্যবস্থা করা। কোরবানির পর পশুর রক্ত ও তরল বর্জ্য খোলা স্থানে রাখা যাবে না। এগুলো গর্তের ভেতরে পুঁতে মাটি চাপা দিতে হবে। কারণ, রক্ত আর নাড়িভুঁড়ি কয়েক ঘন্টার মধ্যেই দুর্গন্ধ ছড়ায়। আর যদি রক্ত মাটি থেকে সরানো সম্ভব না হয়, তা হলে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। কোরবানির বর্জ্য পলিথিনে রেখে দিতে হবে, যাতে ময়লা পরিবহন দ্রুততার সঙ্গে করা যায়।

যেসব এলাকায় ময়লার গাড়ি পৌঁছানো সম্ভব নয় বা দেরি হবে, সেসব স্থানে বর্জ্য পলিথিনের ব্যাগে ভরে ময়লা ফেলার নির্দিষ্ট স্থানে রাখতে হবে। পশুর হাড়সহ শক্ত বর্জ্য গুলোও পলিথিনে দিয়ে দেওয়া ভালো। নাড়িভুঁড়ি বা এ জাতীয় বর্জ্য কোনোভাবেই পয়:নিষ্কাশন নালায় ফেলা যাবে না। যাঁরা চামড়া কিনবেন, তাঁরা কোনো বদ্ধ পরিবেশে চামড়া পরিষ্কার না করে এমন খোলামেলা স্থানে করতে পারেন, যেখানে ময়লা জমে দুর্গন্ধ হবে না। আর চামড়ার বর্জ্য গুলোও অপসারণের জন্য জমিয়ে রাখতে হবে। কোরবানির পশুর বর্জ্য নিজের উদ্যোগে পরিষ্কার করাই ভালো।

কোরবানির সব কার্যক্রম শেষে রক্তের মাখা রাস্তাঘাট ধুয়ে পরিষ্কার করা উচিত। জীবাণু যেন ছড়াতে না পারে সে জন্য নোংরা জাংগা পরিষ্কারের সময় স্যাভলন মেলানো পানি ব্যবহার করতে পবে।

সঠিক বর্জ্য ব্যবস্থাপনার জন্য সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারী উদ্যোগে এগিয়ে আসা উচিত। সেই সঙ্গে অপসারিত বর্জ্যকে কল্যাণমুখী কাজে লাগানোর ক্ষেত্রেও গ্রহণযোগ্য আধুনিক পদ্ধতি এবং পরিকল্পনা প্রণয়ন করা খুবই জরুরী। সর্বোপরি আমাদের বর্জ্য অপসারণ প্রক্রিয়াকে আধুনিক প্রযুক্তিনির্ভর করা প্রয়োজন, প্রয়োজন এর পরিকল্পিত সুষ্ঠু ব্যবস্থাপনা।

কোরবানির পর আমাদের সচেতনতাই পারে স্বাস্থ্যকর পরিবেশ বজায় রাখতে। আমরা যেন শুধু পশু কোরবানির মাধ্যমেই ত্যাগ শব্দটি সীমাবদ্ধ না রাখি। আমাদের প্রত্যেকের বাস্তব জীবনে ত্যাগের অনুশীলন করতে হবে।

সূত্র : ডেলি আমার বাংলা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here