গুগল থেকে পাওয়া বাংলাদেশের আবহাওয়ার তথ্য সঠিক নয়

0
207

গুগল থেকে পাওয়া বাংলাদেশের আবহাওয়ার অধিকাংশ তথ্যই সঠিক নয়। এই দেশে তাদের কোনো আবহাওয়া কেন্দ্র নাই। অনেকটা ধারণার উপর ভিত্তি করে তথ্য দিয়ে চালাচ্ছে তাদের কার্যক্রম।

আবহাওয়া আধিদপ্তরের পরিচালক শামসুদ্দিন আহমেদ মঙ্গলবার এ কথা বলেন।

তিনি বলেন, এর চেয়ে আমারা আমাদের ওয়েবসাইট (http://bmd.gov.bd) যে তথ্য দেওয়া হয় তা অনেক বিচার বিশ্লেষণ করে প্রকাশ করা হয়। আমাদের এখানে কয়েক হাজার মানুষ চব্বিশ ঘণ্টা আবহাওয়া নিয়ে কাজ করে যাচ্ছে। যারা নিরলস পরিশ্রম করে সারাদেশ এবং এখানকার তথ্য পর্যালোচনা করে আগামী দশ দিনের আবহাওয়ার পূর্বাভাস দেওয়া হয়। গুগল যা তথ্য দেয় তা স্যটেলাইট এর তোলা ছবি থেকে ধারণার উপর ভিত্তি করে তথ্য দেয়। কিন্তু তাদের এখানে যদি কোনো আবহাওয়া কেন্দ্র না থাকে তবে কিভাবে সঠিক তথ্যটা দিতে পারবে। তারা যা করছে তা শুধুমাত্র ব্যবসা করার উদ্দেশ্যে। তাদের দেওয়া তথ্য বাস্তবতার সাথে কোনো মিল নাই।

আবহাওয়ার পর্যালোচনা নিয়ে তিনি বলেন, জাপান সরকারের আর্থিক ও কারিগরি সহায়তায় স্থাপিত আমাদের রয়েছে পাঁচটি অত্যাধুনিক ডপলার রাডার। যার মাধ্যমে মেঘমালার গতি-প্রকিৃতি নির্ধারণসহ চারশ কি.মি পর্যন্ত ঘূর্ণিঝড়কে পর্যাবেক্ষণ করা হয়। নির্ভুল আবহাওয়া উপাত্ত সংগ্রহের জন্য বর্তমানে আমাদের দেশের বিভিন্ন স্থানে ৬০টি এওয়াস রয়েছে, যার মাধ্যমে প্রতিনিয়ত আবহাওয়ার উপাত্ত সংগ্রহ করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here