গুম-খুনে বাড়ছে উদ্বেগ

0
172

দেশে গুম ও খুনের ঘটনায় উদ্বেগ বাড়ছে। পুলিশ পরিচয়ে তুলে নেওয়ার পর খোঁজ না পাওয়ার পর অনেকের লাশ মিলছে। এছাড়া বন্দুকযুদ্ধের ঘটনা ঘটছে প্রতিদিনই। এসব ঘটনায় উদ্বিগ্ন খোদ পুলিশ প্রশাসনও। ১ সেপ্টেম্বর থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত ১৬ দিনে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে নিখোঁজের পর ১০ জনের লাশ উদ্ধার করা হয়।

যশোরের শার্শা উপজেলার সামটা গ্রামের ফারুক হোসেন (৫০) ও আজিজুল হক (৪৫) নামের দুই ভাইয়ের গুলিবিদ্ধ লাশ উদ্ধার করেছে পুলিশ। মরদেহ দু’টি ১৬ সেপ্টেম্বর সকালে যশোরের শার্শার সামটা গ্রামের মেহগনিতলা ও কেশবপুর উপজেলার ধর্মপুর গ্রামের রাস্তার পাশ থেকে উদ্ধার করা হয়। শার্শার বাগআঁচড়া পুলিশ ক্যাম্পের ইনচার্জ এসআই আবদুর রহিম হাওলাদার সাংবাদিকদের জানান, আজিজুল একজন চিহ্নিত মাদক ব্যবসায়ী। ঝিনাইদহে বাদশা মÐল (৪৫) নামে এক চা বিক্রেতাকে হত্যার পর লাশ ধানক্ষেতে ফেলে গেছে দুর্বৃত্তরা। ১৬ সেপ্টেম্বর ১১টার দিকে হরিণাকুÐু উপজেলার চারাতলা বাজারের কাছে ধানক্ষেত থেকে তার লাশ উদ্ধার করে পুলিশ।

১৫ সেপ্টেম্বর রাতে ঢাকার রামপুরা থেকে নারায়ণগঞ্জ জেলা ছাত্রদল সভাপতি মশিউর রহমান রনিকে পুলিশ পরিচয়ে তুলে নেয়ার পর তার কোনো সন্ধান পাওয়া যায়নি।
১৪ সেপ্টেম্বর নারায়ণগঞ্জের রূপগঞ্জ ও মাগুরার শালিখা থেকে পুলিশ চার যুবকের গুলিবিদ্ধ লাশ উদ্ধার করে। এ চারজনকে প্রথমে অজ্ঞাতপরিচয় হিসেবে দেখানো হলেও লাশ শনাক্ত করার পর তাদের স্বজনদের অভিযোগ, সবাইকেই পুলিশ পরিচয়ে অপহরণের পর হত্যা করা হয়েছে।
তবে পুলিশ এ অভিযোগ সরাসরি অস্বীকার করেছে। পাবনার আটঘরিয়া উপজেলার কাঠগাড়া নামক স্থান থেকে চঞ্চল বাদশা (৪০) নামে এক ব্যক্তির মরদেহ উদ্ধার করেছে পুলিশ।
১১ সেপ্টেম্বর সকাল ৮টার দিকে মরদেহটি উদ্ধার করা হয়। আশুলিয়ায় অপহরণের ১৫ দিন পর জঙ্গল থেকে সাগর হোসেন (১৯) নামে এক যুবকের লাশ উদ্ধার করেছে পুলিশ। ৪ সেপ্টেম্বর আশুলিয়ার আউকপাড়া এলাকার একটি নির্জন জঙ্গল থেকে তার লাশ উদ্ধার করা হয়। কুমিল্লার দেবিদ্বারে নিখোঁজ হওয়ার চার দিন পর নানাবাড়ির কাছে খাল থেকে মো: রাব্বি নামের এক ছাত্রলীগ কর্মীর লাশ উদ্ধার করেছে পুলিশ। ১ সেপ্টেম্বর সন্ধ্যায় উপজেলার জাফরাবাদ এলাকার খাল থেকে তার লাশ উদ্ধার করা হয়।

যশোরের বাঘারপাড়া এলাকার একটি ব্যবসা প্রতিষ্ঠান থেকে ৩ আগস্ট সন্ধ্যায় পুলিশ পরিচয়ে এক যুবলীগ নেতাকে তুলে নেয়ার ৫ দিন পর নড়াইলে তার লাশ উদ্ধার করা হয়। ১২ আগস্ট চট্টগ্রামের রাঙ্গুনিয়ার মরিয়মনগর ইউনিয়নের আওয়ামী লীগের সভাপতি আলতাফ হোসেনকে প্রকাশ্য সালিশি বৈঠক থেকে ডিবি পরিচয়ে অপহরণের ১৫ ঘণ্টা পর তার গুলিবিদ্ধ মৃতদেহ পাওয়া যায় রাস্তার পাশে ঝোপের ভেতর। মাদারীপুরে একমাস ধরে এক মাস ধরে খোঁজ মিলছে না সাগর ব্যাপারি নামের এক যুবকের। পরিবারের পক্ষ থেকে নিখোঁজের সন্ধান চেয়ে গত ১৫ আগস্ট রাজৈর থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়। কিন্তু নিখোঁজের এক মাস পেরিয়ে গেলেও পুলিশের পক্ষ থেকে উদ্ধারে তেমন কোনো তৎপরতা নেই বলে অভিযোগ করেছে ভুক্তভোগীর পরিবার।

পুলিশ পরিচয়ে তুলে নিয়ে যাওয়ার ঘটনা সম্প্রতি বেড়ে যাওয়ায় এ ব্যাপারে বিশেষ কোনো তৎপরতা চালানোর উদ্যোগ নেয়া হচ্ছে কিনাÑ এমন প্রশ্নের জবাবে এআইজি মিডিয়া সোহেল রানা বলেন, পুলিশের নিয়মিত কাযর্ক্রমের মধ্যে দিয়ে এ ধরনের ঘটনার রহস্য উদ্ঘাটন করা সম্ভব। তবে বিশেষ কোনো ক্ষেত্রে যদি তা প্রয়োজন হয় তবে তাৎক্ষণিকভাবেই নিশ্চিত সে উদ্যোগ নেয়া হবে।

৩০ আগস্ট বৃহস্পতিবার আন্তর্জাতিক গুম দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে ‘মায়ের ডাক’ নামে একটি সংগঠনের ব্যানারে গুম হয়ে যাওয়া মানুষের ২৭টি পরিবারের সদস্যরা সমবেত হয়েছিলেন। এশিয়ান হিউম্যান রাইটস কমিশনের হিসেব মতে, গত ৯ বছরে গুম হয়েছে ৪৩২ জন, যার মধ্যে সন্ধান মিলেছে ২৫০ জনের। এসব সংগঠনের মতে, গুম হওয়া ব্যক্তিদের মধ্যে কেউ কেউ ফেরত এলেও তাদের অধিকাংশ এখনো নিখোঁজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here