গ্রিন টি’র আদলে নতুন মাদক!

0
153

জরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রায় ৪শ’ কেজি ওজনের নতুন একটি মাদকের চালান জব্দ করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর (ডিএনসি)।

ডিএনসি জানিয়েছে, নতুন এই মাদকটি নিউ সাইকোট্রফিক সাবসটেনসেস (এনপিএস)। দেখতে অনেকটা ‘চা’ পাতার গুঁড়োর মতো। পানির সঙ্গে মিশিয়ে তরল করে এটি সেবন করা হয়। সেবনের পর মানবদেহে এক ধরনের উত্তেজনার সৃষ্টি করে। অনেকটা ইয়াবার মতো প্রতিক্রিয়া হয়। এক ধরনের গাছ থেকে তৈরি হয়ে থাকে এই মাদক। এটি ‘খ’ ক্যাটাগরির মাদক। দেখতে অনেকটা ‘গ্রিন টি’র মতো।

শুক্রবার বিকালে ডিএনসির গোয়েন্দা শাখার অতিরিক্ত পরিচালক নজরুল ইসলাম শিকদারের নেতৃত্বে বিমানবন্দরের কার্গো গুদাম এলাকা থেকে মাদকের এই চালান জব্দ করা হয়।

নজরুল ইসলাম জানান, এনপিএসের চালানটি কয়েক দিন আগে আফ্রিকার দেশ ইথিওপিয়া থেকে ঢাকায় এসেছে। কয়েক দিন আগে গোপন তথ্যে নতুন এই মাদক আসার খবর পাওয়া যায়। ওই তথ্যে বিমানবন্দরে অভিযান চালানো হয়। তিনি বলেন, ইথিওপিয়ার আদ্দিস আবাবার জিয়াদ মোহাম্মাদ ইউসুফ এনপিএসের চালানটি এ দেশে পাঠিয়েছেন। এ দেশে নওয়াহিন এন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্ঠানের নামে চালানটি পাঠানো হয়। নজরুল ইসলাম আরো বলেন, এই মাদক ইয়াবার মতো কাজ করলেও গ্রিন টির মতো প্যাকেটে আনা হয়। বাংলাদেশে আবার নতুন করে প্যাকেট করে বাইরে চোরাচালান করে পাঠানো হয়। বাংলাদেশে বিক্রির পাশাপাশি পাচারের রুট হিসেবে ব্যবহার করা হয় বলে জানা গেছে। এই মাদকটি ল্যাবরেটরিতে পরীক্ষা করানো হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here