গ্রীন হাউজ গ্যাস নিঃসরণ পর্যবেক্ষণে স্যাটেলাইট নিক্ষেপ করবে বেসরকারি কোম্পানি

0
266

যুক্তরাষ্ট্রের মন্ট্রিয়ালভিত্তিক বেসরকারি কো¤পানি জিএইচজি স্যাট গ্রীন হাউজ গ্যাস নিঃসরণ পর্যবেক্ষণে মহাকাশে স্যাটেলাইট পাঠানোর পরিকল্পনা করছে। এই কোম্পানিটিই সর্বপ্রথম বাণিজ্যিক কাজে ব্যবহার উপযোগী ক্ষুদ্রাকৃতির স্যাটেলাইট নির্মাণের প্রযুক্তির উন্নয়ন করেছিল। চলতি মাসে কোম্পানিটির ঘনিষ্ঠ সুত্রের বরাত দিয়ে সায়েন্টিফিক আমেরিকান অনলাইন পত্রিকা জানায়, পৃথিবীর বায়ুমণ্ডলে মিথেন এবং কার্বন ডাই অক্সাইডের মতো গ্রীন হাউজ গ্যাসের পরিমাণ পর্যবেক্ষণে তারা মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণের সিদ্ধান্ত নিয়েছে। এই লক্ষ্যে তারা ১ কোটি ডলারের একটি তহবিলও সংগ্রহ করেছে। এই অর্থে দিয়েই নির্মাণ করা হবে অন্তত দুটি পর্যবেক্ষণ স্যাটেলাইট। মহাকাশে পৃথিবীর বায়মন্ডলের উপরিস্তরে গ্রীন হাউজ গ্যাস পর্যবেক্ষণে এই স্যাটেলাইটগুলোতে সংযুক্ত থাকবে অত্যাধুনিক ইলেক্ট্রনিক সেন্সর। ইতোপূর্বে, এই কোম্পানির তৈরি স্যাটেলাইট ক্লায়রে মহাকাশে মানবসৃষ্ট গ্রীন হাউজ গ্যাস নিঃসরণের অন্তত ২ হাজার উৎস চিহ্নিত করতে সমর্থ হয়।

জিএইচজি স্যাট কোম্পানিটির প্রেসিডেন্ট স্তেফানে জারমেইন আশা প্রকাশ করেন, নতুন স্যাটেলাইট দুটি তাদের পূর্বসূরি ক্লায়রের চাইতে বহুগুণ বেশী শক্তিশালী হবে। তবে এদের আকৃতি ও ওজন হবে ক্লায়রের মতোই।

কোম্পানিটির আশা, বিশ্বের বৃহৎ তেল ও গ্যাস কোম্পানিগুলো তাদের গ্রাহক হতে আগ্রহ প্রকাশ করবে। কারন বিভিন্ন তেল ও গ্যাসক্ষেত্র এবং পরিশোধনাগারের পাইপলাইন লিক মনিটরে তাদের কার্যকর তথ্যের প্রয়োজন হয়। এই লক্ষ্যে তারা ইতোমধ্যেই সানকোর এনার্জি, রয়্যাল ডাচ শেল এবং ইম্পেরিয়াল ওয়েল কোম্পানি তিনটির সঙ্গে চুক্তিতে স্বাক্ষর করেছে। সায়েন্টেফিক অ্যামেরিকান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here