গ্রুপ পর্ব শেষ, চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে নিশ্চিত যারা

0
170

চ্যাম্পিয়ন্স লিগের চলমান আসরে গ্রুপপর্বের ছয়টি করে ম্যাচ খেলে ফেলেছে ‘এ’, ‘বি’, ‘সি’ আর ‘ডি’ গ্রুপের দলগুলো। পরের চারটি গ্রুপের একটি করে ম্যাচ বাকি। আজ রাতে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। এরই মধ্যে ১৫টি দল শেষ ষোলো নিশ্চিত করে ফেলেছে। আজ রাতে বাকি একটি দল নকআউট পর্বে জায়গা করে নেবে।

এর মধ্যে ‘এ’ গ্রুপ থেকে ৬ ম্যাচ খেলে সর্বোচ্চ ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে শেষ ষোলোতে উঠেছে জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড। সমান পয়েন্ট নিয়ে অ্যাতলেতিকো মাদ্রিদও শেষ ষোলোর টিকিট কেটেছে। বাদ পড়েছে ব্রুজার্স এবং মোনাকো। ‘বি’ গ্রুপ থেকে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা সর্বোচ্চ ১৪ পয়েন্ট নিয়ে শীর্ষে, ৮ পয়েন্ট নিয়ে দুইয়ে থেকে নকআউট নিশ্চিত করেছে ইংলিশ ক্লাব টটেনহ্যাম। ইন্টার মিলান ৮ এবং পিএসভি ২ পয়েন্ট নিয়ে এবারের চ্যাম্পিয়ন্স লিগ থেকে বাদ পড়েছে।

‘সি’ গ্রুপ থেকে সর্বোচ্চ ১১ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন ফরাসি জায়ান্ট পিএসজি। ৯ পয়েন্ট নিয়ে গতবারের রানার্সআপ ইংলিশ ক্লাব লিভারপুলও নকআউট পর্বে উঠেছে। ৯ পয়েন্ট নিয়ে নাপোলি এবং ৪ পয়েন্ট নিয়ে রেডস্টার বেলগ্রেড বাদ পড়েছে। ‘ডি’ গ্রুপ থেকে পোর্তো ১৬ এবং শালকে ১১ পয়েন্ট নিয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে। ৪ পয়েন্ট পাওয়া গ্যালাতাসারে এবং ৩ পয়েন্ট পাওয়া লোকোমোটিভ মস্কো বাদ পড়েছে।

‘ই’, ‘এফ’, ‘জি’ এবং ‘এইচ’ গ্রুপের পাঁচটি করে ম্যাচ হয়েছে। তবে, ‘ই’ গ্রুপে থাকা জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ সর্বোচ্চ ১৩ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে। ১১ পয়েন্ট নিয়ে দুইয়ে থেকে নকআউটে আয়াক্স। ৪ পয়েন্ট পাওয়া বেনফিকা এবং ০ পয়েন্ট পাওয়া গ্রিসের ক্লাব অ্যাথেন্স বাদ পড়েছে। তাদের সামনে সুযোগ থাকছে নিজেদের পয়েন্ট বাড়িয়ে নেওয়ার।

‘এফ’ গ্রুপ থেকে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি ১০ পয়েন্ট নিয়ে পরের রাউন্ড নিশ্চিত করেছে। অলিম্পিক লিঁও ৭ এবং শাখতার দোনেস্ক ৫ পয়েন্ট নিয়ে পরের দুটি স্থানে। হফেনহেইম ৩ পয়েন্ট পাওয়ায় শেষ ষোলোতে উঠতে ব্যর্থ হয়। এই গ্রুপ থেকে অলিম্পিক লিঁও কিংবা শাখতার দোনেস্ক শেষ ষোলোতে উঠতে মরিয়া। আজ রাতের ম্যাচের পর শেষ ষোলোর বাকি দলটি যাবে এই দুটি দলের মধ্যে যেকোনো একটি।

‘জি’ গ্রুপ থেকে শেষ ষোলো নিশ্চিত করেছে টানা তিন মৌসুমের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ (১২ পয়েন্ট)। ইতালিয়ান ক্লাব রোমা ৯ পয়েন্ট নিয়ে শেষ ষোলোর টিকিট কেটেছে। ৪ পয়েন্ট পাওয়া ভিক্টোরিয়া প্লাজেন এবং সিএসকেএ মস্কো বাদ পড়েছে। ‘এইচ’ গ্রুপ থেকে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে জুভেন্টাস, ১০ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। ভ্যালেন্সিয়া ৫ এবং ইয়ং বয়েজ ১ পয়েন্ট নিয়ে এই আসরের শেষ ষোলোর টিকিট নিশ্চিত করতে পারেনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here