চরকার মহত্ত্ব লেখা মহাত্মার চিঠি নিলামে বিক্রি

0
248

বসর সময়ে চরকা কাটতে ভালোবাসতেন মোহনদাস করমচাঁদ গান্ধী। তার চরকা কাটার তাৎপর্য নিয়ে লেখা একটি চিঠি এবার নিলামে বিক্রি হয়েছে। তবে কবে লেখা হয়েছিল তা জানা নেই।

যুক্তরাষ্ট্রের এক নিলাম ঘরে শনিবার চিঠিটি বিক্রি হয়েছে ৬ হাজার ৩৫৮ ডলারে। ভারতীয় মুদ্রায় যার মূল্য প্রায় চার লাখ ৬০ হাজার রুপি। খবর টাইমস অব ইন্ডিয়ার।

গুজরাটি ভাষায় লেখা ওই চিঠির নিচে রয়েছে স্বাক্ষরের বদলে মহাত্মা গান্ধীর লেখা, ‘বাপুর আশীর্বাদ’। জনৈক যশবন্ত প্রসাদের উদ্দেশে চিঠিটি লিখেছিলেন তিনি।

আমেরিকার অ্যারিজোনার নিলামঘর ‘আর আর অকশন’ একটি বিবৃতিতে ওই চিঠি নিলামের কথা জানিয়েছে। চিঠিতে এক জায়গায় গান্ধী লিখেছেন, ‘চরকা নিয়ে আমরা যা আশা করেছিলাম, তাই হয়েছে।’

আরও এক লাইনে রয়েছে, ‘যাই হোক, আপনি যা বলছেন, তাই সঠিক। সব কিছুই চরকার উপর নির্ভর করছে।’ সে সময় দেশের অর্থনৈতিক স্বনির্ভরতার প্রতীক হিসেবে চরকাকে তুলে ধরতে চেয়েছিলেন গান্ধী।

স্বাধীনতা আন্দোলনের সময় বিদেশি বস্ত্র ত্যাগ করে চরকায় কাটা খাদির পোশাক পরতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছিলেন। এটি স্বদেশী আন্দোলন নামে পরিচিত। পাশাপাশি, আর্থিকভাবে স্বাবলম্বী করতে চরকার গুরুত্বের কথা প্রচার করেছিলেন।

দেশের মানুষকে প্রতিদিন চরকা কাটার পরামর্শ ছিল তার। চরকা নিয়ে মহাত্মার ওই চিঠির গুরুত্ব তাই অপরিসীম। তবে কত টাকায় তা নিলাম হয়েছে জানালেও চিঠিটি নয়া মালিকের নাম এখনও প্রকাশ করেননি আর আর অকশন কর্তৃপক্ষ। সূত্র : যুগান্তর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here