চলে গেলেন বর্ষীয়ান অভিনেতা কাদের খান

0
203

চলে গেলেন বলিউডের বর্ষীয়ান অভিনেতা ও চিত্রনাট্যকার কাদের খান। স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় কানাডার এক হাসপাতালে মারা যান তিনি। মৃত্যু কালে তার বয়েস হয়েছিল ৮১ বছর।

ভারতীয় গণমাধ্যম এবিপি আনন্দ কাদের খানের ছেলে সরফরাজ খানের বরাদ দিয়ে এ তথ্য জানিয়েছে।

বর্ষীয়ান অভিনেতা কাদের খান দীর্ঘদিন শ্বাসকষ্টজনিত অসুখে ভুগছিলেন। কয়েক দিন আগেই গুজব রটেছিল তিনি আর নেই। সেই গুজবকে উড়িয়ে দিয়ে কাদের খানের ছেলেই জানিয়েছিলেন, তিনি অসুস্থ ঠিকই কিন্তু জীবিত রয়েছেন। এবার পরিবারের পক্ষ থেকেই তার মৃত্যুর সত্যতা স্বীকার করে নেয়া হলো। তার পরিবারের সদস্যরা কানাডাতে থাকায় সেখানেই তার শেষকৃত্য হবে।

১৯৩৭ সালের ২২ অক্টোবর কাবুলে কাদের খানের জন্ম হয়। ছোটবেলা থেকেই অভিনয়ে ঝোঁক ছিল তার।

৩শ’ এর বেশি ছবিতে অভিনয় করেছেন কাদের খান। ১৯৭৩ প্রথম অভিনয় যশ চোপড়ার ‘দাগ’ ছবিতে। তারপর আর ফিরে তাকা তে হয়নি তাকে।

বহু বিখ্যাত ছবির চিত্রনাট্য লিখেছেন কাদের খান। পৌঁছেছিলেন জনপ্রিয়তার শীর্ষে।

সিভিল ইঞ্জিনিয়ারিং পাশ করে প্রথমে শিক্ষকতাকেই পেশা হিসেবে বেছে নেন। পাশাপাশি থিয়েটারের জন্য স্ক্রিপ্ট লিখতেন, অভিনয়ও করতেন। রূপোলি জগতে প্রবেশ অভিনেতা দীলিপ কুমারের হাত ধরে। হিন্দি ও উর্দু মিলিয়ে তিনশোরও বেশি ছবিতে অভিনয় করেছেন কাদের। ১৯৭৩ সালে রাজেশ খন্নার সঙ্গে তার প্রথম অভিনীত ছবি ‘দাগ’।

১৯৭০ সাল থেকে ১৯৮০ পর্যন্ত একাধিক বলি ছবিতে চিত্রনাট্যকারের কাজ করেছেন তিনি। রাজেশ খন্না, জিতেন্দ্র, অমিতাভ বচ্চন থেকে অনিল কপূর, গোবিন্দা, হালে সলমন খান, অর্জুন কপূর— বলিউডের প্রায় সমস্ত অভিনেতার সঙ্গেই তার কাজ করার রেকর্ড রয়েছে। এই অভিনেতা ডায়লগ লিখেছেন অন্তত ২৫০ ছবির জন্য।  সূত্র: আরটিভি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here