চাঁদের অদেখা অংশ পরীক্ষা করতে রোবট পাঠিয়েছে চীন

0
183

চাঁদের অদেখা অংশে প্রথমবারের মতো একটি রোবটিক যান পাঠিয়েছে চীন। চাং’ই-৪ নামের এই অভিযানে চাঁদে ‘ভন কারমান ক্র্যাটার’ নামের যে অংশে রোবট যানটি অবতরণ করবে, চাঁদের সেই অংশটি কখনোই পৃথিবীর মুখোমুখি হয়নি। ফলে এই অংশটি নিয়ে মানুষের বেশ আগ্রহ রয়েছে। বিবিসি

এই অভিযানের মাধ্যমে চীন প্রথমবারের মত চাঁদের পাথর আর মাটির নমুনা সংগ্রহ করার সুযোগ পাচ্ছে। তবে জানুয়ারির আগে এই চন্দ্রযানটি চাঁদে অবতরণ করতে পারবে না। ‘ভর কারমান ক্র্যাটার’ নামে চাঁদের ওই অংশটি নিয়ে বিজ্ঞানীদের আগ্রহ অনেকদিনের পুরনো। কারণ এখানে চাঁদের সবচেয়ে পুরনো আর নানা উপাদানে সমৃদ্ধ এলাকা চাঁদের দক্ষিণ মেরুর আইকন বেসিন অবস্থিত। এখানে জমাট পুরনো ভূত্বক রয়েছে, যার চারদিকে রয়েছে অসংখ্য গর্ত।

ধারণা করা হয়, কোটি কোটি বছর আগে একটি বিশাল উল্কাপি-ের আঘাতে এই এলাকাটি তৈরি হয়েছিল। পৃথিবী থেকে সবসময় চাঁদের একটি অংশই দেখা যায়। কারণ চাঁদ পৃথিবীর চারদিকে প্রদক্ষিণ করতে যে সময় নেয়, নিজের অক্ষ পথে ঘুরতেও সেই সময় লাগে। ফলে পৃথিবীর দিকে সবসময় চাঁদের একটি মুখই থাকে।

এই মিশনের আরেকটি লক্ষ্য হবে, ভবিষ্যতের টেলিস্কোপ স্থাপনের জন্য একটি বেতার যোগাযোগের পরিবেশ তৈরি করা। এই মিশনের মহাকাশযানটিতে করে ৩ কেজি আলুর বীজ ও ফুলের বীজ নিয়ে যাওয়া হচ্ছে, যা দিয়ে চাঁদে জীববিজ্ঞানের কিছু পরীক্ষা চালানো হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here