চার মাস পর তাদের শুটিংয়ে ফেরা…

0
65

অলিখিত লকডাউন শেষে ফের স্বাভাবিক পরিবেশ ফিরছে নাট্যাঙ্গনে। ঈদকে সামনে রেখে শুরু হয়েছে শুটিং। সেই সূত্রে সম্প্রতি নির্মিত হলো বিশেষ নাটক ‘লোকাল বয় ভার্সাস বিউটি কুইন’।

এর মাধ্যমে মিশু সাব্বির ও জেএস হিমি টানা চারমাস পর শুটিংয়ে ফিরলেন। মোঃ সাইফুর রহমান কাজলের রচনায় এটি নির্মাণ করেছেন সাখাওয়াৎ মানিক।
নির্মাতা জানান, এই গল্পে উঠে আসবে ঢাকা শহরের বাড়িওয়ালা আর ভাড়াটিয়াদের মধ্যকার সম্পর্কের মজার সব ঘটনা। এতে বাড়িওয়ালার ছেলে তীব্র চরিত্রে মিশু সাব্বির আর হিমি অভিনয় করেন ভাড়াটিয়ার মেয়ে মীরা চরিত্রে।

নির্মাতা মানিকের ভাষ্যে, ‘গল্পটা আমাদের প্রচলিত সমাজ ব্যবস্থার একটা দিক নিয়ে তৈরি। বিশেষকরে আমরা যারা ঢাকায় বাস করি। এই শহরের মানুষগুলো নিজের অজান্তেই দুই ভাগে ভাগ হয়ে আছে। এক দল স্থানীয় বাসিন্দা বা বাড়িওয়ালা। অন্যরা ভাড়াটিয়া। যাদের মধ্যে মূলত সম্পর্কটা রাজা আর প্রজার মতো। বাড়িওয়ালা ও ভাড়াটিয়ার মধ্যে যে মনস্তাত্ত্বিক যুদ্ধ- সেটা নিয়েই এই গল্প।’

গল্পের নায়ক নামে শুধু তীব্র নয়, কাজেও অত্যন্ত তীব্র। সে একজন বাড়িওয়ালার ছেলে। সবকিছুতে একটা স্থানীয় মেজাজ তার মধ্যে কাজ করে। ছোটবেলা থেকে বাড়িওয়ালারা ভাড়াটিয়াদের থেকে বেশি সম্মানের অধিকারী হয়, সেই রাজকীয় মানসিকতা নিয়েই সে বড় হয়েছে। ভাড়াটিয়াদের সাথে স্বাভাবিক ভাবে মেশা যাবে না, তাদেরকে সব সময় একটা শাসনের মধ্যে রাখতে হবে।

অন্যদিকে গল্পের নায়িকা মীরা হচ্ছে তীব্রদের নতুন ভাড়াটিয়া। এই এলাকায় ভাড়াটিয়াদের যখন-তখন ছাদে ওঠা যায় না, উঠতে-বসতে বাড়িওয়ালাদেরকে সালাম দিতে হয়- যেগুলো মীরা জানে না বা মানে না! এই নিয়ে তীব্র ও মীরার মধ্যে বাধে যুদ্ধ। উড়তে থাকে গল্পের ঘুড়ি।
নাটকটির অন্যান্য চরিত্রে আরও অভিনয় করেছেন শিরিন আলম, সানিতা ও হোসাইন সাঈদী।

নাটকটি প্রসঙ্গে মিশু সাব্বির বলেন, ‘কাজটি দিয়ে লকডাউনের পর অভিনয়ে ফিরলাম। গল্পটিতে প্রাণবন্ত অভিনয় করতে পেরেছি। সবাই স্বাস্থ্যবিধি মেনে কাজটি করেছি। খুব ভালো লাগছে। গল্পটি সবার মন জয় করবে বলে আমার বিশ্বাস।’
হিমি বলেন, ‘পুরো নাটকটা আমাদের বাস্তব জীবনে ঘটে যাওয়া কিছু ছোট ছোট ঘটনার প্রতিফলন। সামাজিক দূরত্ব বজায় রেখে সবার সহযোগিতায় কাজটা শেষ করতে পেরেছি আমরা। গল্পটা এতই ভালো ছিল যে, সবাই গল্পের মধ্যে ডুবে ছিলাম।’
জানা গেছে, আসছে ঈদে একটি বেসরকারি টিভি চ্যানেলে প্রচার হবে ‘লোকাল বয় ভার্সাস বিউটি কুইন’।

বাংলা ট্রিবিউন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here