চীনে ১৫ বছরের মধ্যে অকেজো হয়ে পড়ছে অর্ধেক চাকুরি

0
163

যখন বিশ্বব্যাপী বেকারত্ব বৃদ্ধি নিয়ে উদ্বেগ বাড়ছে তখন আরো ভীতিকর তথ্য দিলেন চীনের একজন বিশেষজ্ঞ। দেশটিতে আগামী ১৫ বছরের মধ্যে অর্ধেক চাকুরি অকেজো হয়ে পড়ছে বলে জানিয়েছেন চীনা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) এর নেতৃস্থানীয় বিশেষজ্ঞ কাই-ফু লে। আরটি

চীনের লেখক, পুঁজিবাদের উদ্যোক্তা ও প্রযুক্তির এই নির্বাহী এআই সংস্থায় প্রায় ৩০ বছর ধরে কাজ করছেন। বিশ্বব্যাপী চাকুরিজীবীরা প্রতিনিয়ত শঙ্কটের মুখোমুখি হচ্ছেন। এটি চরম আকার ধারণ করেছে শিল্পায়নের ফলে কৃষিকাজের সঙ্গে সম্পৃক্ত চাকুরিগুলো অলস হয়ে পড়ার জন্য বলে লে মন্তব্য করেন।

লে মার্কিন বাণিজ্যিক টিভি চ্যানেল সিবিএস এর ‘৬০ মিনিট’ অনুষ্ঠানকে রোববার একটি সাক্ষাৎকার দেন। এতে তিনি বিশ্বব্যাপী চাকুরিজীবীদের সতর্ক করে বেশ কিছু পরামর্শ দিয়েছেন। সর্বাধিক ঝুঁকিতে থাকা চাকুরিগুলোর জন্য পুনরায় প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে এবং বিশ্বায়নের ফলে নতুন দুনিয়ার জন্য শিক্ষার্থীদেরও প্রস্তুত করতে হবে বলে তিনি পরামর্শ দিয়েছেন।

এআই এর ভবিষ্যতবাণী সত্য হবে কিন্তু তাতে এই সংস্থা সবকিছু করতে পারবে না বলে লে জানান। তবে কিছু নিরাপদ চাকুরির কথাও তিনি বলেছেন। যারা থেরাপিষ্ট, নার্স, শিক্ষক ও চিকিৎসকের মতো সহমর্মিতা ও মানবিক পেশার সঙ্গে যুক্ত আছেন তাদের চাকুরি নিরাপদ। এছাড়াও যারা উদ্ভাবনী ও সৃজনশীল কাজের সঙ্গে সম্পৃক্ত তাদের চাকুরিগুলোও নিরাপদ কারণ এআই সর্বদা বিজ্ঞানী তৈরির জন্য কাজ করে যারা নতুনকে উন্মোচন করে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here