চীন-রাশিয়ার সামরিক মহড়া বড় ধরণের সংঘাতের প্রস্তুতি: ন্যাটো

0
187

চীন-রাশিয়া যৌথভাবে সাম্প্রতিককালের সবচেয়ে বড় সামরিক মহড়া শুরু করেছে। মঙ্গলবার থেকে শুরু হওয়া এই মহড়াকে বড় মাপের সংঘর্ষের প্রস্তুতি দাবি করে নিন্দা জানিয়েছে পশ্চিমা সামরিক জোট ‘নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন’ (ন্যাটো)। ‘পূর্ব-২০১৮’ নামের এই ঐতিহাসিক এই সামরিক মহড়াকে কেন্দ্র করে চীনের প্রেসিডেন্ট শি জিন পিং রাশিয়ার পূর্বাঞ্চলীয় শহর ভ্লাদিভোস্তকে গিয়েছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা।

প্রায় ৩ লাখ সৈন্য, ৩৬ হাজার সামরিক যান, ৮০ টি জাহাজ, অন্তত ১হাজার যুদ্ধবিমানসহ হেলিকোপ্টার ও ড্রোনও এই মহড়ায় অংশ নিচ্ছে বলে জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। এর মধ্যে অন্তত ৩হাজার ৫শত চীনা সৈন্য রয়েছে বলে মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়।

এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একটি অর্থনৈতিক সম্মেলনে যোগ দিয়ে জিন পিং এর স্বাক্ষাতে চীনের সাথে ক্রমবর্ধমান দ্বিপক্ষীয় সম্পর্কের প্রশংসা করেন। উভয় দেশের মধ্যে রাজনীতি, প্রতিরক্ষা ও নিরাপত্তায় বিশ্বাসযোগ্য সম্পর্ক রয়েছে বলে পুতিনের মন্তব্যের জেরে জিন পিং বলেন, বেইজিং ও মস্কোর সম্পর্ক সর্বদা আরো শক্তিশালী হচ্ছে। ইয়ন নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here