ছাত্র আন্দোলনে গুজব ছড়ানো ২৮ ফেসবুক আইডি শনাক্ত, মামলা দায়ের

0
213

সুজন কৈরী : রাজধানীর বিমানবন্দর সড়কে বাসচাপায় দুই শিক্ষার্থী নিহতের প্রতিবাদ ও নিরাপদ সড়কসহ ৯দফা দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলন ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে। আন্দোলনকে কেন্দ্র করে মাঠ পর্যায়ে বা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক-টুইটারসহ বিভিন্ন মাধ্যমে নানা ধরনের গুজব ছড়ানো হচ্ছে। ইতিমধ্যে উস্কানিমূলক লেখা ও ভিডিওর মাধ্যমে আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির অপচেষ্টাকারী ফেসবুকের ২৮টি আইডি বা পেইজ শনাক্ত করেছে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের সাইবার ক্রাইম বিভাগ। শনাক্ত হওয়া আইডিগুলোর বিরুদ্ধে আইসিটি আইনে পুলিশের পক্ষ থেকে বৃহস্পতিবার রমনা মডেল থানায় মামলা (নম্বর-১) দায়ের করা হয়েছে।

শনিবার বিকালে সিটিটিসির সাইবার ক্রাইম ইউনিটের এডিসি নাজমুল ইসলাম বলেন, ৯ দফা দাবিতে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ চলমান আন্দোলন যৌক্তিক। শিক্ষার্থীদের আন্দোলনকে স্বাগত জানিয়ে তিনি বলেন, কোমলমতি শিশু শিক্ষার্থীদের এই আন্দোলনকে আমরা সাধুবাদ জানাই। কিন্তু কতিপয় খারাপ ব্যক্তি চলমান এই আন্দোলনকে ভিন্নখাতে প্রবাহিত করার চেষ্টা করছে। সেটা যেমন মাঠে তেমনি অনলাইনে। ওই খারাপ ব্যক্তিরা ফেসবুকে ফেইক আইডি খুলে বা কিছু ক্ষেত্রে আসল আইডি থেকে বিভিন্ন রকমের প্রপোগান্ডা ছড়িয়ে দিচ্ছে। যার ফলে রাজধানীসহ দেশের বিভিন্নস্থানে সহিংস ঘটনার বিষয়টি আমরা পর্যবেক্ষণ করেছি। এ অবস্থায় দেশের সার্বিক আইনশৃঙ্খলা রক্ষাসহ অনলাইনকে নিরাপদ রাখতে উস্কানীদাতাদের শনাক্ত করে রমনা থানায় একটি মামলা করা হয়েছে। মামলায় ২৮টি ফেসবুক আইডির কথা উল্লেখ করা হয়েছে। এই আইডিগুলো থেকে হিংসা-বিদ্বেষ ছড়ানোসহ মিথ্যা ও বিভ্রান্তীকর তথ্য প্রকাশ করে কোমলমতি শিশুদের মনকে নষ্ট করে তাদের বিভিন্ন খারাপ কাজে উৎসাহিত করা হচ্ছে। যদিও শিশুরা এই কাজের সঙ্গে যুক্ত হচ্ছেনা। কিন্তু এটাকে পুজি করে অন্যান্য দুষ্কৃতিকারীরা শিশুদের মাঝে ঢুকে কিছু খারাপ কাজ করছে।

এডিসি নাজমুল ইসলাম বলেন, অনলাইনে বিদ্বেষ ছড়ানো এমন আইডিগুলোর বিরুদ্ধে সাইবার ক্রাইম ইউনিটের অভিযান চলছে। শিগগিরই তাদের আইনের আওতায় আনা হবে।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, উল্লেখ করা ২৮টি আইডি থেকে অসংখ্য শিক্ষার্থীর মৃত্যুর গুজব, নৌমন্ত্রীর পদত্যাগ, প্রধানমন্ত্রীর ভুল বার্তা ইত্যাদি দেয়া হয়েছে। এজাহারে যেসব ফেসবুক আইডি ও পেজের কথা উল্লেখ করা হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে- জুম বাংলা নিউজ পোর্টাল, বিএনপি সমর্থক গোষ্ঠী কেন্দ্রীয় সংসদ, অ্যাক্সিডেন্ট নিউজ, বাংলামেইল৭১, বাঁশেরকেল্লা, ফাইট ফর সারভাইভার্স রাইট, ফাঁকিবাজ লিংক, আন্দোলন নিউজ।

এছাড়া ট্ইুটারের আইডিগুলো হচ্ছে- রানা মাসুম-১, নওরিন-০৭, দিপু খান বিএনপি, ইদ্রিস হোসেইন, এম আল আমিন-৯৯, বিপ্লবী কাজী, নাসিফ ওয়াহিদ ফায়জাল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here