ছাত্র আন্দোলন একটি দেশের ভিত নাড়িয়ে দিতে পারে : নুরুল হক নুরু

0
261

সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নূর বলেছেন, শুধুমাত্র ভয় দেখানোর জন্য নিরীহ শিক্ষার্থীদের নামে মিথ্যা মামলা দেয়া হয়েছে। যাতে তারা আর কোনো আন্দোলন না করে। কারণ ছাত্র আন্দোলন একটি দেশের ভিত নাড়িয়ে দিতে পারে। এটা সরকারের জন্য একধরনের প্রেসার।

রোববার মানবজমিন এর সাথে আলাপকালে একথা বলেন তিনি।

নুরু বলেন, আমরা কোনো ধরনের বৈষম্য চাই না। আমরা যৌক্তিক সমাধান চাই। এ লক্ষ্যেই আমরা আমাদের দাবি পেশ করেছি। আমরা কোটা বাতিল চাইনি। কোটার যৌক্তিক সংস্কার চেয়েছি। ৫ দফা দাবিতে বলেছিলাম কোটা ব্যবস্থা ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ থেকে ১৫ শতাংশে নিয়ে আসতে হবে। শিগগিরই এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করার দাবি করেছিলাম।

তিনি বলেন, ইতিমধ্যে সরকারকে স্পষ্টভাবে বলে দিয়েছি যতদিন পর্যন্ত আমাদের দাবি-দাওয়া বাস্তবায়ন না হবে ততদিন আমরা আন্দোলন চালিয়ে যাবো। ৩১শে আগস্ট পর্যন্ত সরকারকে একটি আলটিমেটাম দেয়া হয়েছিল। যেখানে ৩টি দাবি উপস্থাপন করা হয়েছিল। প্রথমত, সকল বন্দি ছাত্রদের নিঃশর্ত মুক্তি ও তাদের মামলা প্রত্যাহার করতে হবে। দ্বিতীয়ত, নিরাপদ সড়ক ও কোটা সংস্কার আন্দোলনের শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের বিচার করতে হবে। তৃতীয়ত, আমরা ছাত্র সমাজ যে ৫ দফা দিয়েছিলাম অচিরেই সেটার প্রজ্ঞাপন দিতে হবে। তিনটি শর্তের মধ্যে ছাত্রদের মুক্তি দেয়া ছাড়া আর কোনো দাবিই বাস্তবায়িত হয়নি। এখন আমরা সরকারের মনোভাব ও কার্যক্রম পর্যবেক্ষণ করছি। আলটিমেটামের মেয়াদ যেহেতু শেষ হয়ে গেছে তাই যেকোনো সময় আমরা আন্দোলনে যাবো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here