ছাড়পত্র পেল ‘চন্দ্রাবতী কথা’: ঈদের পর মুক্তি

0
53

অবশেষে ছাড়পত্র পেয়েছে এন রাশেদ চৌধুরী নির্মিত বহুল প্রতীক্ষিত ছবি ‘চন্দ্রাবতী কথা’। রবিবার (২৮ ফেব্রুয়ারি) সেন্সর বোর্ডের অনুমতি পত্র হাতে পেয়েছেন বলে জানিয়েছেন নির্মাতা।

বাংলাদেশের প্রথম নারী কবি বলা হয় চন্দ্রাবতীকে। মলুয়া, দস্যু কেনারামের পালা এবং রামায়ণ তার অন্যতম সৃষ্টি। তবে তার সৃষ্টির চেয়ে ঢের বেশি নাটকীয় এবং একইসঙ্গে বিয়োগান্তক তার নিজের জীবন। ষোড়শ শতকের অসম্ভব প্রতিভাবান ও সংগ্রামী এই নারীকে নিয়ে নির্মিত হয়েছে পূর্ণদৈর্ঘ্য এই ছবিটি।

নির্মাতা জানান, ‘তৃতীয়বারের মতো ছবিটির স্ক্রিনিংয়ের পর ছাড়পত্র দিয়েছেন সেন্সর বোর্ডের সদস্যরা। সবাই খুব প্রশংসা করেছেন।’

ছবিটির মুক্তির পরিকল্পনা জানিয়ে নির্মাতা বলেন, করোনার কারণে কলেজ বিশ্ববিদ্যালয় এখনও বন্ধ, আগে এগুলো স্বাভাবিক হোক। সামনে আবার রোযা, সিনেমা হলগুলো সেসময় বন্ধ থাকে। তাই আপাতত ভাবছি ঈদুল ফিতরের সপ্তাহ দুয়েক পরেই ছবিটি মুক্তি দিবো।

চন্দ্রাবতীর জন্মস্থান কিশোরগঞ্জে রিয়েল লোকেশনেই ছবির পুরো শুট করা হয়েছে। ছবিতে গ্রামের সাধারণ মানুষেরাও অভিনয় করেছেন বলে জানান নির্মাতা রাশেদ চৌধুরী। বিশেষ করে পালাকার বা বয়াতি-এরকম চরিত্রগুলোতে সেখানকার গ্রামের মানুষই অভিনয় করেছেন।

পিরিয়ডিক্যাল সিনেমা হওয়ায় সব সময় সতর্ক থাকতে হয়েছে জানিয়ে নির্মাতা আগেই জানিয়েছিলেন, আমাদের বহু সতর্ক থেকে কাজটি করতে হয়েছে। যেহেতু আমরা প্রায় চারশো বছর আগের কাহিনী দেখাচ্ছি, আগের প্রেক্ষাপট দেখাচ্ছি তাই আমরা যখন শুট করি তখন সেই সময়ের বাস্তবতাগুলো সব সময় মাথায় রাখতে হয়েছে।

সরকারি অনুদানপ্রাপ্ত ম্যানগ্রোভ পিকচারস ও বেঙ্গল ক্রিয়েসন্স-এর প্রযোজনায় ‘চন্দ্রাবতী কথা’র কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন মডেল ও অভিনেত্রী দোয়েল ম্যাশ। এছাড়া আরো অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, মিতা রহমান, গাজী রাকায়েত, আরমান পারভেজ মুরাদ, নওশাবা আহমেদ, ইমতিয়াজ বর্ষণ, জয়িতা মহলানবিশ প্রমুখ।

ছবির সম্পাদনা ও শব্দ সংযোজনে ছিলেন যথাক্রমে পশ্চিমবঙ্গের প্রখ্যাত সম্পাদক শঙ্খ ও শব্দগ্রাহক সুকান্ত মজুমদার। এর কালার কারেকশন ও পোস্ট এর অন্যান্য কাজ হয়েছে কলকাতার চেরীপিক্স এ। ছবির সংগীতায়জনে ছিলেন কলকাতার খ্যাতনামা লোকংগীত শিল্পী সাত্যকি ব্যানার্জী। ‘চন্দ্রাবতী কথা’ সিনেমায় অনন্য এক বিচ্ছেদী ভাটিয়ালি গান গেয়েছেন স্থানীয় রামায়ণ-পালা শিল্পী শংকর।

সূত্র : চ্যানেল আই

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here