‘জন্মদিন মানেই মৃত্যুর দিকে একধাপ এগিয়ে যাওয়া’

0
239

 ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা ,কাহিনীকার,চিত্রনাট্যকার, সংলাপ ও গল্পকার এটিএম শামসুজ্জামানের আজ জন্মদিন। তিনি ১৯৪১ সালের ১০ সেট্টেম্বর নোওয়াখালীর দৌলতপর জন্মগ্রহণ করেন। তিনি অভিনয়ের জন্য পাঁচবার জাতীয় পুরস্কার লাভ করেন। এছাড়াও অসংখ্য পুরুষ্কার পেয়েছেন তিনি। তিনি ২০১৫ সালে শিল্পকলার বিশেষ অবদানের জন্য একুশে পদক লাভ করেন।

এটিএম শামসুজ্জামান ১৯৬১ সালে পরিচালক উত্তম চৌধুরীর বিষকন্যা চলচ্চিত্রে সহকারী পরিচালক হিসেবে জীবন শুরু করেন। তার প্রথম কাহিনী ও চিত্রনাট্য জলছবি। ছবিটি পরিচারনা করেছিলেন নারায়ণ ঘোষ মিতা। আর এই ছবির মাধ্যমে পর্দায় আগমন ঘটে তার। তিনি এ পর্যন্ত শতাধিক চিত্রনাট্য ও কাহিনী লিখেছেন। ১৯৬৫ সালে পর্দায় কেীতুক দিয়ে যাত্রা শুরু করলেও দর্শকদের মাঝে ব্যাপক সাড়া ফেলেন ১৯৭৬ সালে আমজাদ হোসেনের নয়ণমণি ছবিতে খল চরিত্রে অভিনয় করে।

জন্মদিন নিয়ে এটিএম শামসুজ্জামানের বলেন, প্রতিনিয়ত মানুষ মৃত্যুরদিক ধাবিত হচ্ছে। কেউ জানে না কখন কিভাবে কার মৃত্যু হবে। জন্মদিন মানেই মৃত্যুর দিকে একধাপ এগিয়ে যাওয়া। তবেই এর মধ্যে আমাকে বেশ কয়েকবার আমাকে আমার দেশ পরিজন শুভাকাক্সক্ষীদের কাছে মৃত বানানো হয়েছে। যারা করেছে তারা কেন করে তা আমার জানা নেই। জন্মদিন উপলক্ষে সবার কাছে দোয়া চেয়ে তিনি বলেন, আমি স্বাভাবিকভাবেই প্রথিবী ছেড়ে যেতে চাই। যে কয়দিন বেঁচে থাকবো সে কয়েকদিন যেন শান্তিতে থাকতে পারি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here