জাতিসংঘ অধিবেশনে ট্রাম্প-রুহানি বাকযুদ্ধ

0
186

জাতিসংঘ অধিবেশনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানকে একঘরে করার আহ্বান জানানোয় এতে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। মঙ্গলবার জাতিসংঘের ৭৩তম সাধারণ পরিষদের অধিবেশনে দেওয়া ভাষণে রুহানি তেহরানের ওপর আরোপিত যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাকে ‘অর্থনৈতিক সন্ত্রাস’ হিসেবে আখ্যা দেন।

প্রসঙ্গত, ২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পারমাণবিকচুক্তি থেকে বের হয়ে তেহরানের ওপর ধাপেধাপে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করছে ওয়াশিংটন। এরমধ্যেই কোনও পূর্বশত ছাড়াই ট্রাম্প আলোচনায় বসার ইচ্ছা প্রকাশ করলে জাতিসংঘ সাধারণ অধিবেশনের ফাঁকে ট্রাম্প-রুহানি বৈঠকের পরিকল্পনা শুরু হয়।

জাতিসংঘ সাধারণ অধিবেশনে ট্রাম্প তার ভাষণে মধ্যপ্রাচ্যে বিশৃঙ্খলা, প্রাণহানি ও ধ্বংসযজ্ঞ তৈরির জন্য তেহরানকে অভিযুক্ত করেন। এরপর দেওয়া ভাষণে রুহানি বলেন, কোনও কোনও দেশ আন্তর্জাতিক মূল্যবোধ ও প্রতিষ্ঠানের প্রতি উন্মত্ত আচরণ করায় বিশ্বনিরাপত্তা হুমকির মুখে রয়েছে। তিনি বলেন, জোটবদ্ধ হয়ে লড়াই শক্তির পরিচয় দেয় না বরং এটি বুদ্ধিবৃত্তিক দুর্বলতার লক্ষণ।

রুহানি বলেন, দুর্ভাগ্যজনক যে বিশ্বের এমন শাসকদের দেখতে হচ্ছে যারা চিন্তায় চরমপন্থী, জাতীয়তবাদী ও নাৎসি প্রবণতার মাধ্যমে নিজেদের স্বার্থের সুরক্ষা করে যাচ্ছে। আল জাজিরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here