‘জাতীয় ঐক্য বিরোধীরাই যুক্তফ্রন্টকে অ্যাডভান্স কিংস পার্টি বলছেন’

0
237

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ বলেছেন, জাতীয় ঐক্য বিরোধীরাই ‘যুক্তফ্রন্ট’কে অ্যাডভান্স কিংস পার্টি বলছেন। যুক্তফ্রন্টকে যারা অ্যাডভান্স কিংস পার্টি বলছেন, তারা বিএনপি-যুক্তফ্রন্টে যেন ঐক্য না হয়, ঐক্য প্রক্রিয়া যাতে না এগোয় তার জন্যই এ ধরনে কথা। যুক্তফ্রন্ট কতদিন রাষ্ট্র শাসনের সময় চায় তা তো অনেক পরের ব্যাপার। এখনো পর্যন্ত সরকারবিরোধী একটা ফ্রন্ট তৈরি হচ্ছে। পরে তাদের দাবি কি, কতটুকু পূরণ সম্ভব তা নিয়ে আলোচনা যাবে।

তিনি আরও বলেন, বিএনপি-যুক্তফ্রন্ট বা ড. কামাল হোসেনের সঙ্গে এখনো পর্যন্ত প্রাথমিক যে শর্তগুলো আছে তা নিয়ে ফাইনাল আলোচনা শেষ পর্যায়ে। একটা জোটকে দুই বছরের জন্য ক্ষমতা চায় এটা কি এখনো তারা আনুষ্ঠানিকভাবে দাবি করেছে? তারা কি চায়, কীভাবে চায় অথবা চায় কিনা সামনের দিনগুলোতে দেখা যাবে। দুই বছরের ক্ষমতা চাওয়ার বিষয়টি মালেয়শিয়ার উদাহরণ দেখে হয়তো বলছেন। এমন দাবি করছেন। আর যাদের বিরুদ্ধে জোটটা করা হচ্ছে তারাও তো শক্তিশালী, ফেলনা তো নয়। শাসন-প্রশাসনের ব্যাপারটা আরও পরে আসবে। তবে এখনো আলোচনার মধ্যে সীমাবদ্ধ। এখনো কার্যকর কোনো প্রক্রিয়া আসেনি।

এক প্রশ্নের জবাবে ড. এমাজউদ্দীন আহমদ বলেন, যুক্তফ্রন্টকে বিএনপি কতটুকু ছাড় দিবে বা দেওয়া উচিত তা এখনই বলা কঠিন। কিন্তু যদি প্রয়োজন হয় কিছুটা ছাড় দেওয়া। বিএনপি আত্মরক্ষার জন্য হলেও ১৫১ আসন পেতে চায়। এজন্য তাদেরকে অন্তত শ দুয়েক আসন হাতে রাখতে হবে। বাকি একশ আসন থেকে যায়। মৌলিক ইস্যুতে যদি ছাড় দিতে হয় তাহলে নিশ্চয় বিএনপি তা দিবে। দিবে না কেন? যেটা আওয়ামী লীগও দিচ্ছে। জাতীয় পার্টি আলাদাভাবে নির্বাচন না করলে তাদেরও আওয়ামী লীগ ছাড় দিবে। তবে যুক্তফ্রন্টের সঙ্গে ঐক্য এখনো আলোচনার পর্যায়ে রয়েছে। আলোচনার বিষয়বস্তু হয়ে আছে। ঐক্য প্রক্রিয়া বাস্তবে খুব বেশি দূর এগিয়েছে বলে মনে হয় না। ২২ তারিখ একটা মিটিং আছে, সে পর্যন্ত দেখি কি হয়। তারপর বোঝা যাবে কি হচ্ছে।

তিনি বলেন, বিএনপি-যুক্তফ্রন্ট সবাই মিলে সরকারবিরোধী একটা ঐক্য প্রচেষ্টা চালাচ্ছে। প্রচেষ্টা অব্যাহত রয়েছে, এখনো পর্যন্ত ফাইনাল হয়নি। এটা একটা উদ্যোম, উদ্যোগ। এই উদ্যোগ কতটুকু সফল হবে ২২ তারিখে মিটিংয়ে বোঝা যাবে। বিএনপি চায় সরকার বিরোধী একটা ঐক্যজোট তৈরি হোক। ঐক্য হচ্ছে বিএনপির সঙ্গে যুক্তফ্রন্টের। এখানে তো ২০দলীয় জোট নেই। ঐক্য তো ২০ দলীয় জোটের সঙ্গে হচ্ছে না। ফলে এখানে জামায়াতে ইসলামীর ব্যাপারটা আসে না। জামায়াতের ব্যাপারটাও এখনো ওইভাবে উল্লেখ করেননি কেউ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here