জাতীয় সংসদের শেষ অধিবেশনে প্রথম দিন যে বিলগুলোর উত্থাপন

0
188

বর্তমান সরকারের মেয়াদে সর্বশেষ জাতীয় সংসদ অধিবেশন বসছে আজ রোববার। বিকাল সাড়ে ৪টা নাগাদ ১০ তম জাতীয় সংসদের ২৩ তম অধিবেশনের প্রথম দিন ছয়টি বিল উত্থাপন ও একটি পাস হওয়ার কথা রয়েছে।

অধিবেশন শুরুর আগে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সংসদ অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি নিয়ে আলোচনা হবে।

কার্যসূচি অনুযায়ী সংসদ শুরুর প্রথম দিন স্থানীয় সরকার মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া, প্রধানমন্ত্রীর কার্যালয়, রাষ্ট্রপতির কার্যালয় ও নির্বাচন কমিশন সচিবালয়ের প্রশ্নোত্তর অনুষ্ঠিত হবে।

এবং শেষ অধিবেশনে প্রথম দিন যে বিল উত্থাপন ও পাস করার সুপারিশ করার কথা রয়েছে, সেগুলো হলো- ‘বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন বিল’, ‘বাংলাদেশ শিশু একাডেমি বিল’, ‘বাংলাদেশ শ্রম (সংশোধন) বিল’, ‘মৎস্য সঙ্গনিরোধ বিল’, ‘বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সটিটিউট বিল’ এবং ‘সরকারি চাকরি বিল’।

এবং ‘বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউট বিল’ পাস করার জন্য সুপারিশ করা হবে এই অধিবেশনে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত ৪ অক্টোবর সংসদের ২৩তম অধিবেশন ডাকেন। সংবিধানে জাতীয় সংসদের একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন ডাকার বাধ্যবাধকতা আছে। কিন্তু নির্বাচনের আগের ৯০ দিনের ক্ষেত্রে এই বাধ্যবাধকতা প্রযোজ্য হবে না।

৩১ অক্টোবর থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিনক্ষণ গণনা শুরু হবে। নির্বাচন কমিশন থেকে এরই মধ্যে জানানো হয়েছে, আগামী নভেম্বর মাসের প্রথম সপ্তাহে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। – চ্যানেল আই

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here