জানাজায় জুতা খুলে নাকি পরে দাঁড়াতে হবে? ইসলামের সঠিক নিয়ম কি?

0
203

হাফেজ মাওলানা মো. নাসির উদ্দিন: সমাজে ধর্মীয় কিছু বিষয় নিয়ে আলোচনা সমালোচনা হয়ে থাকে। আসলে যার কোনো ভিত্তি নেই অথবা ইসলাম ওই বিষয়গুলো সমর্থনও করে না। কিন্তু না জানা থাকার কারণে সাধারণ মানুষ বিষয়গুলো নিয়ে ভুল করে থাকে। এরকম কয়েকটি বিষয়ে আজকের প্রশ্নোত্তর।

প্রশ্ন. জানাজার সময় অনেকে পা থেকে জুতা খুলে রাখেন। আবার অনেকে জুতার উপর দাঁড়ান। আবার অনেকে জুতা পরেই দাঁড়ান। এ ব্যাপারে ইসলামের সঠিক নিয়ম কি?
উত্তর. জানাজায় দাঁড়ানোর জায়গা বা জুতা পবিত্র হলে তিনটি পদ্ধতির যে কোনোটিই অবলম্বন করা যেতে পারে। আর যদি দাঁড়ানোর জায়গা পবিত্র কিন্তু জুতার নিচে নাপাক থাকে তাহলে জুতা খুলে মাটিতে দাঁড়াতে হবে, অথবা জুতা খুলে জুতার উপরে দাঁড়াতে হবে। অবশ্য এ ক্ষেত্রে মাটিতে দাঁড়ানোই উত্তম। আর দাঁড়ানোর জায়গা কিংবা জুতার নিচে নাপাক থাকার আশঙ্কা হলে জুতা খুলে তার উপরে দাঁড়ানোই উত্তম। (ফাতহুল বারী ১/৫৮৪; আদ্দুররুল মুখতার ১/৬২৫)

প্রশ্ন. জানাজা নামাজের সময় সাধারণত দেখা যায় যে, সালামের সময় কেউ ডান দিকে সালাম ফেরানোর সময় ডান হাত ছেড়ে দেয় এবং বাম দিকে সালাম ফেরানোর সময় বাম হাত ছেড়ে দেয়। আবার কেউ উভয় দিকে সালাম ফেরানোর পর দুই হাত এক সাথে ছেড়ে দেয়। এ ক্ষেত্রে সঠিক পদ্ধতি কোনটি?
উত্তর. ডানদিকে সালাম ফিরিয়ে ডান হাত এবং বাম দিকে সালাম ফিরিয়ে বাম হাত ছাড়ার নিয়মটি সঠিক নয়। এ ক্ষেত্রে দুটি পদ্ধতি আছে।
ক. জানাজার নামাজে ৪র্থ তাকবিরের পর সালামের পূর্বেও উভয় হাত ছেড়ে দেওয়ার সুযোগ আছে।
খ. আবার সালাম ফেরানোর পরেও হাত ছাড়ার সুযোগ আছে। উভয়টির যে কোনোটির উপর আমল করা যেতে পারে। (আলবাহরুর রায়েক ১/২১৯;বাদায়েউস সানায়ে ১/৫৯৭; ফাতওয়ায়ে খানিয়া)

-ডেইলি বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here