জাপানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে আনুষ্ঠানিকভাবে নির্বাচিত হলেন ইয়ুশিহিদি সুগা

0
29

সদ্য সাবেক প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে স্বাস্থ্যগত কারণে পদত্যাগ করার পর স্থানীয় সময় বুধবার পার্লামেন্টের নিম্নকক্ষে ভোটে দিতে জাপানের নতুন প্রধানমন্ত্রী হলেন ইয়ুশিহিদি সুগা। অ্যাবে টানা দুই মেয়াদে ক্ষমতায় ছিলেন, ধারণা করা হচ্ছে তার উত্তরসূরী সুগা নিজের মন্ত্রীপরিষদে অ্যাবের ধারাবাহিকতাই অব্যাহত রাখবেন। রয়টার্স/এপি

৭১ বছর বয়সী সুগা ছিলেন অ্যাবের দীর্ঘদিনের ডানহাত। তার সময় ক্যাবিনেট প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন সুগা। অ্যাবের অর্থনৈতিক সংস্কার, পদ্ধতিগত সংস্কার ও আমলাতান্ত্রিক ক্ষমতার নিয়ন্ত্রণমূলক নীতির পেছনে সুগার অন্যতম ভূমিকা ছিলো।

পার্লামেন্টের নিম্নকক্ষের ৪৬২টি ভোটের মধ্যে ৩১৪টি ভোট পান সুগা। তার প্রতিসংখ্যাগরিষ্ঠতা বেশি থাকায় উচ্চকক্ষেও তিনি উৎরে যাবেন বলে জানিয়েছে জাপানি গণমাধ্যমগুলো।

গত সোমবার ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক দল (এডিপি) এর নেতৃত্ব পান সুগা। তাকে কোভিড-১৯ সংকট, অর্থনৈতিক অস্থিতিশীলতা ও জাপানের ক্রমবর্ধমান বয়স্কের হার বৃদ্ধির সামাজিক বিষয়টি মোকাবেলা করতে হবে। সুগা করোনা পরীক্ষার হার বাড়ানো ও আগামী বছরের মধ্যে টিকা পাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

পররাষ্ট্রনীতিতে অ্যাবের মতোই যুক্তরাষ্ট্রের সঙ্গে মিত্রতা ও চীনের সঙ্গে ভালো সম্পর্ক রক্ষার কূটনীতিক নীতি অব্যাহত রাখতে পারেন সুগা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here