জাহালমকে নিয়ে সিনেমা না করতে হাইকোর্টের নিষেধাজ্ঞা

0
188

ভুল আসামি হয়ে তিন বছর জেল খাটা জাহালমের জীবনের গল্প নিয়ে সিনেমা তৈরি করতে নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট।বুধবার বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ এ আদেশ দেন। দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এই আদেশ দেন।

পাটকল শ্রমিক জাহালম সংক্রান্ত মামলাটি আদালতে ‘বিচারাধীন’— এমন যুক্তি তুলে ধরে মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আবেদনটি করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহিদ সারোয়ার কাজল।পরে আইনজীবী খুরশীদ আলম খান পরে সাংবাদিকদের বলেন, জাহালম সংক্রান্ত হাইকোর্টের স্বপ্রণোদিত একটি রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তাকে নিয়ে সিনেমা, নাটক, শর্ট ফিল্মসহ এ জাতীয় কোনো কিছুই নির্মাণ করা যাবে না। আদালত নিষেধাজ্ঞা জারি করেছেন।সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতির ঘটনায় পাটকল শ্রমিক জাহালমকে আবু সালেক হিসেবে চিহ্নিত করে মামলা করে দুদক। পরে ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি জাহালমকে গ্রেফতার করা হয়।অন্যের অপরাধে তিন বছর ধরে জেল থাকা টাঙ্গাইলের পাটকল শ্রমিক জাহালমকে নিয়ে সম্প্রতি প্রতিবেদন প্রকাশ করে গণমাধ্যম। বিষয়টি হাইকোর্টের নজরে আনা হলে গত ৩ ফেব্রয়ারি সব মামলা থেকে অব্যাহতি দিয়ে ওইদিনই জাহালমকে মুক্তির নির্দেশ দেন হাইকোর্ট। ওই আদেশের কয়েক ঘণ্টা পরই কারাগার থেকে মুক্তি পান জাহালম।

ভুল আসামি হিসেবে গ্রেফতার হওয়ার আগে টাঙ্গাইলের নাগরপুর উপজেলার ধুবুড়িয়া গ্রামের জাহালম নরসিংদীর একটি পাটকলে কাজ করতেন। স্ত্রী-সন্তানকে নিয়ে সেখানে থাকতেন।জাহালম কারাগার থেকে মুক্তি পাওয়ার পর তার জীবনের গল্প নিয়ে চলচ্চিত্র নির্মাণের সিদ্ধান্তের কথা বিভিন্ন গণমাধ্যমকে জানান মারিয়া তুষার নামের একজন নির্মাতা।তবে তিনি বলেন, সমাজে ঘটে যাওয়া যেকোনও সাড়া জাগানো হৃদয়বিদারক ঘটনা থেকে উৎসাহী হয়ে একজন চলচ্চিত্র নির্মাতা একটি চলচ্চিত্র নির্মাণ করতেই পারেন। সেক্ষেত্রে যদি আইনগত কোনও বাধা-নিষেধ থাকে তবে আমি অবশ্যই সেটি বিবেচনায় রাখবো । আইন বহির্ভূত কোনও কাজ আমি সজ্ঞানে করবো না। আইনের প্রতি আমি সম্পূর্ণ শ্রদ্ধাশীল। সিদ্ধান্ত নিয়েছি চলচ্চিত্রটি নির্মাণ করবো না। আরটিভি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here