জি-২০ সম্মেলন : করোনা ভ্যাকসিনের সুষম বন্টন চান বিশ্বনেতারা

0
16


সৌদি আরবের আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে বিশ্বের শক্তিশালী অর্থনৈতিক দেশগুলোর জি-২০ সম্মেলন। ভার্চুয়ালি অনুষ্ঠিত এ সম্মেলনের প্রথম দিনে বিশ্বনেতারা গুরুত্ব দিয়েছেন করোনা ভ্যাকসিনের নায্য বন্টনের ওপর। সেই সাথে করোনার সাথে লড়াইয়ে বিশ্বের দরিদ্র দেশগুলোর জন্য কি কি ধরনের সহায়তা দেয়া যায়, সে বিষয়ে একটি খসড়াও তৈরি হয়েছে। খরব আল জাজিরার।

সম্মেলনের আয়োজক দেশ হিসেবে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ বলেন, ‘ করোনা মোকাবেলায় ভ্যাকসিন নিয়ে আমরা আশাবাদী। কিন্তু সবাইকে ভ্যাকসিন পাওয়ার পরিবেশ তৈরিতে আমাদের সম্মিলিত প্রচেষ্টা থাকতে হবে। 

চীনের প্রেসিডেন্ট শি জিন পিং উন্নয়নশীল দেশগুলোর নাগরিকদের জন্য করোনার ভ্যাকসিন সহজলভ্য করতে সহায়তার প্রস্তাব দেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ‘ টিকা যে দেশ তৈরি করবে, সেই দেশের মানুষই পাবে তা যেন না হয়। সবার অধিকার আছে এতে। আমি বলতে পারি, রাশিয়ার তৈরি টিকা সব দেশে সহজলভ্য হবে।’

করোনার প্রভাবে অর্থনৈতিক ক্ষতি কাটিয়ে উঠতে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েফ এরদোগান। 

এদিকে, ইউরোপিয়ান ইউনিয়নের নেতারা করোনা মোকাবেলায় জি-২০ ভুক্ত দেশগুলোকে সাড়ে চার’শ কোটি ডলার তহবিল গঠনের প্রস্তাব দিয়েছিলো। কিন্তু বিশ্বনেতারা দরিদ্র দেশগুলোর জন্য যথাযথ তহবিল বরাদ্দে বাঁধার মুখোমুখি হচ্ছেন। এ বিষয়ে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড মালপাস জি-২০ নেতাদের সতর্ক করেছেন।

সূত্র: আরটিভি নিউজ 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here