টিএসসি চৌরাস্তায় বঙ্গবন্ধুর সর্ববৃহৎ প্রতিকৃতি ৩১আগস্ট পর্যন্ত প্রদর্শিত হবে

0
237

গণমাধ্যম ডেস্ক: জাতীয় শোক দিবস উপলক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে বাংলাদেশ চারুশিল্পী সংসদ আঁকল বাংলাদেশের ইতিহাসে তাঁর(বঙ্গবন্ধুর) সব চেয়ে বড় প্রতিকৃতি। ৪৩ ফুট×৩৪ ফুট উচ্চতার এ প্রতিকৃতিটি স্থাপন করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের টিএসসির চৌরাস্তায়,যা প্রায় চার তলা বিশিষ্ট একটি ভবনের সমান। ১৪আগস্ট বিকাল ৫.৩০ মিনিটে ঢাকা বিশ্ব বিদ্যালয়ের টিএসসি চৌরাস্তায় মহান মুক্তিযুদ্ধের সংগঠক,বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ এই সুবিশাল প্রতিকৃতির উন্মোচন করেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন বরেণ্য শিল্পী হাশেম খান,শিল্পী শাহাবুদ্দিন আহমেদ,ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড.মো.আখতারুজ্জামান,

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস,স্কয়ার গ্রুপের চেয়ারম্যান অঞ্জন চৌধুরী,শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক আশরাফুল ইসলাম পপলু,শিল্পী ও সংগঠক সনজীব দাস অপু,শিল্পী নাজমা আক্তার সহ চারু শিল্পী সংসদের সদস্যবৃন্দ।

উদ্বোধনী অনুষ্ঠানে আয়োজক সংগঠন’বাংলাদেশ চারু শিল্পী সংসদ’এর সভাপতি আধ্যাপক জামাল আহমেদের সভাপতিত্বে স্বাগতিক বক্তব্য রাখেন সংগঠনের সম্পাদক শিল্পী কামাল পাশা চৌধুরী।আরো বক্তব্য রাখেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, শিল্পী হাশেম খান,শিল্পী শাহাবুদ্দিন আহমেদ, অধ্যাপক জামাল আহমেদ প্রমূখ।

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর প্রতি নিবেদিত সংগীত ও আবৃত্তি পরিবেশন করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের নেতৃবৃন্দ।

জানা যায়,জাতির জনকের ৪৩তম শাহাদত বার্ষিকী উপলক্ষে এই প্রতিকৃতির উচ্চতা নির্ধারণ করা হয়েছে। ক্যানভাসের ওপর এক্রেলিক কালারে আঁকা হয়েছে মূল ছবি। ৬৩টি টুকরো ফ্রেমের ক্যানভাসে স্বতন্ত্রভাবে একেকটি অংশ এঁকেছেন শিল্পীরা।পরে টুকরোগুলোকে একত্রে জুড়ে দিয়ে তৈরি হয় পূর্ণাঙ্গ প্রতিকৃতি।খসড়া প্রতিকৃতিটি এঁকেছেন শিল্পী শাহজাহান আহমেদ বিকাশ। এই খসড়া সম্পাদনা করেছেন শিল্পী হারুনুর রশীদ টুটুল। চারুশিল্পী সংসদের সভাপতি শিল্পী জামাল আহমেদ ও সাধারণ সম্পাদক শিল্পী কামালপাশা চৌধুরীর তত্ত্বাবধানে, চারুশিল্পী সংসদের নির্বাহী কমিটির সহযোগিতায় ১৫ দিন ধরে দেশের দেড় শতাধিক নবীন ও প্রবীণ প্রতিকৃতিশিল্পী এঁকেছেন জাতির পিতা বঙ্গবন্ধুর সুবিশাল এই প্রতিকৃতি। প্রতিকৃতিটি টিএসসি চৌরাস্তায় জনসম্মুখে প্রদর্শিত হবে আগামী ৩১ আগস্ট পর্যন্ত।

উল্লেখ্য,বাংলাদেশ চারু শিল্পী সংসদের উদ্যোগে আঁকা বঙ্গবন্ধুর এই ছবিটি বাংলাদেশের ইতিহাসে হাতে আঁকা সব চেয়ে বড় প্রতিকৃতি যা বিশ্বের বিখ্যাত প্রতিকৃতির তালিকায় স্থান পাবে বলে ধারনা সংশ্লিষ্ট সকলের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here