ট্রাম্পের ভূমিকার তীব্র সমালোচনায় খাসোগজির বাগদত্তা

0
146

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটে নিহত ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাসোগজির তুর্কি বাগদত্তা হাতিস সেনগিজ খাসোগজি হত্যায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভূমিকার তীব্র সমালোচনা করেছেন। সোমবার লন্ডন সফরে গিয়ে, খাসোগজি হত্যার তদন্তের সাথে যুক্তরাষ্ট্রের বাণিজ্যিকস্বার্থ না মেলানোরও অনুরোধ জানান সেনগিজ।

এছাড়া, রিয়াদের কাছ থেকে খাসোগজি হত্যাকা- সম্পর্কিত বিস্তারিত প্রকাশ করার দাবি জানান। তিনি বলেন, খাসোগজি হত্যার নির্দেশ কোথা থেকে এসেছে তা বিশ্ববাসী জানতে চায়।
গত ২ অক্টোবর তুরস্কের সৌদি কনস্যুলেটে নিজের বিয়ের কাগজপত্র সংগ্রহে গিয়ে নিখোঁজ হন সৌদি শাসকশ্রেণীর সমালোচনাকারী সাংবাদিক খাসোগজি। পরবর্তীতে, তাকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে বলে জানায় তুরস্ক। সৌদি আরব প্রথম দিকে খাসোগজিকে হত্যার অভিযোগ উড়িয়ে দিলেও সম্প্রতি কনস্যুলেটের ভেতরে হত্যা করা হয় বলে স্বীকার করে দেশটি।

এছাড়া, আন্তর্জাতিক চাপের মুখে খাসোগজি হত্যাকা-ে জড়িতসন্দেহে ১৮ জনকে গ্রেফতার ও ৫ ঊর্ধ্বতন কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে বলেও জানিয়েছে সৌদি বার্তা সংস্থা। অন্যদিকে, খাসোগজি হত্যাকান্ডের সব তথ্য উন্মোচনে সৌদি আরবের প্রতি আহ্বান জানান ট্রাম্প।

লন্ডনে এক অনুষ্ঠানে সেনগিজ বলেন, ‘পুরো বিষয়টিতে যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশের ভূমিকায় আমি যারপরনাই হতাশ। প্রেসিডেন্ট ট্রাম্পের উচিৎ সত্য প্রকাশে সহায়তা ও ন্যায়বিচার নিশ্চিত করা। কেবলমাত্র বাণিজ্যিক লাভ-ক্ষতি হিসেব করে খাসোগজি হত্যাকা- ধামাচাপা দেয়ার পথ প্রস্তুত করে দেওয়া উচিৎ হবে না তার।

তিনি বলেন, অন্য সবার মতই আমি এখন সকল প্রশ্নের উত্তরের অপেক্ষায় রয়েছি। বিশ্বের সকলের এটি জানার অধিকার রয়েছে, এমন জঘন্য অপরাধের পেছনে কাদের হাত আছে।’ আল জাজিরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here