ট্রেনের সিডিউল বিপর্যয়, ফেরি চলাচল ব্যাহত, ভোগান্তিতে ঘরমুখো মানুষ

0
227

দযাত্রার চতুর্থ দিন আজ সোমবারও রাজধানীর কমলাপুরে ট্রেনের ভয়াবহ সিডিউল বিপর্যয় দেখা দিয়েছে। ফলে ভোগান্তিতে পড়েছেন ঘরমুখো হাজার হাজার মানুষ।

সকাল ছয়টার রাজশাহীর ধুমকেতু এক্সপ্রেস ও খুলনাগামী সুন্দরবন এক্সপ্রেস ছেড়েছে প্রায় আড়াইঘন্টা দেরিতে। আর এখনও ঢাকায় পৌঁছায়নি নীল সাগর এক্সপ্রেস ও রংপুর এক্সপ্রেস।

যাত্রীরা অভিযোগ করে বলেন, ঈদ উপলক্ষ্যে ছেড়ে যাওয়া প্রায় প্রতিটি ট্রেনই দেরিতে ছাড়ছে কমলাপুর থেকে। এমনকি কমলাপুর পৌঁছাতেও দেরি করছে ট্রেনগুলো।

আর ট্রেনের শিডিউল বিপর্যয় ও তীব্র গরমের কারণে অপেক্ষায় থাকা যাত্রীরা অসুস্থ হয়ে পড়ছেন।

তবে রেল কর্তৃপক্ষ বলছে, শেষ সময়ে যাত্রীদের অতিরিক্ত চাপের কারণে ধীর গতিতে চলছে ট্রেনগুলো। এতে ট্রেন সময় মতো ঢাকায় পৌঁছাতে পারছে না। তাই ছাড়তেও দেরি হচ্ছে।

কমলাপুর রেল স্টেশনের ম্যানেজার সীতাংশু চক্রবর্তী জানান, কোন ট্রেন দেরিতে ছাড়ছে না। তবে যাত্রীদের চাপের কারণে ট্রেন ধীর গতিতে চালাতে হচ্ছে। তাই কমলাপুর আসা ও ছাড়ায় কিছুটা বিলম্ব হচ্ছে।

আজ মোট ৬৯টি ট্রেন কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে দেশের বিভিন্ন স্থানে ছেড়ে যাওয়ার কথা রয়েছে। এর মধ্যে পাঁচটি রয়েছে ঈদের স্পেশাল ট্রেন। আর ৩১টি আন্তঃনগর ট্রেন। বাকি ৩৩টি ট্রেন লোকাল, মেইল ও কমিউটার ট্রেন।

এদিকে ঈদে ঘরমুখো যাত্রীদের চাপ বেড়েছে দৌলতদিয়া-পাটুরিয়া ও শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে। ঈদযাত্রার চতুর্থ দিনে তীব্র স্রোত ও ঘরমুখো মানুষের চাপের কারণে ফেরিঘাটগুলোতে তৈরি হয়েছে যানবাহনের দীর্ঘ সারি।

তীব্র স্রোতের কারণে আজও দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ফলে ফেরি চলাচলে স্বাভাবিকের চেয়ে দ্বিগুণ সময় লাগছে। দৌলতদিয়া ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে মহাসড়কে যানবাহনের পাঁচ কিলোমিটার দীর্ঘ সাড়ি তৈরি হয়েছে। এছাড়া পশুবাহী ট্রাক পারাপারের কারণে অন্য যানবাহনকে ১৩ থেকে ১৪ ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে বলে জানান চালকরা।

এদিকে নাব্য সংকটে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটের ফেরি চলাচল ব্যাহত হওয়ায়, ঘাটের দুই পাড়ে আটকা পড়েছে তিন শতাধিক গাড়ি।

এছাড়াও টাঙ্গাইলের রাবনা বাইপাস থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত ২৫ কিলোমিটার এলাকাজুড়ে বিভিন্ন পয়েন্টে যানজট দেখা দিয়েছে।

হাইওয়ে পুলিশ জানায়, ভোরে টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের জোকারচর ও ধলা টেংগর এলাকায় দুটি সড়ক দুর্ঘটনা ঘটে। এতে মহাসড়কে যানজটের সৃষ্টি হয়। সূত্র: ডিবিসি নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here