ডায়াবেটিস সম্পর্কে গণসচেতনতা বাড়াতে সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসার আহবান রাষ্ট্রপতির

0
203

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ডায়াবেটিস সম্পর্কে গণসচেতনতা বাড়াতে সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন।
আগামীকাল ১৪ নভেম্বর বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে আজ এক বাণীতে তিনি বলেন, এব্যপারে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির পাশাপাশি সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি সংস্থা, গণমাধ্যমসহ সবাইকে এগিয়ে আসতে হবে।
বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ১৪ নভেম্বর বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হচ্ছে জেনে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন।
তিনি বলেন, বাংলাদেশের জন্য দিনটি বিশেষভাবে গর্বের। কারণ আজ থেকে এগারো বছর আগে বাংলাদেশের উদ্যোগেই দিবসটি ‘জাতিসংঘ দিবসের’ মর্যাদা লাভ করে।
রাষ্ট্রপতি বলেন, প্রযুক্তির প্রসার ও নগরায়ণের প্রভাবে মানুষের জীবনযাপন ও খাদ্যাভ্যাসে ব্যাপক পরিবর্তন এসেছে। কায়িক পরিশ্রমের প্রয়োজনীয়তা হ্রাস পাওয়ার পাশাপাশি খেলাধুলা ও শরীরচর্চার স্থান ক্রমশ সংকুচিত হচ্ছে। অতিমাত্রায় ফাস্টফুড, কোমল পানীয়র মতো ক্যালরিসমৃদ্ধ খাদ্য গ্রহণের ফলে বাড়ছে স্থুলতার ঝুঁকি।
তিনি বলেন, বিশেষজ্ঞদের মতে পরিবর্তিত জীবনধারণসহ জিনগত এবং অপরিকল্পিত গর্ভধারণের কারণেও ডায়াবেটিস বৃদ্ধি পাচ্ছে। এর ফলে অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বর্তমানে প্রায় প্রতিটি পরিবারেই ডায়াবেটিস এখন উদ্বেগের অন্যতম কারণ। এ প্রেক্ষাপটে এবারের ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ – এর প্রতিপাদ্য ‘ডায়াবেটিস প্রতিটি পরিবারের উদ্বেগ’ যথাযথ হয়েছে।
আবদুল হামিদ বলেন, ডায়াবেটিসকে প্রতিরোধ করতে হলে এ রোগের ঝুঁকি এবং প্রতিরোধের উপায় সম্পর্কে সবাইকে জানতে হবে। পরিবারের মধ্য থেকেই এ বিষয়ে সচেতনতা সৃষ্টির কাজটি শুরু করতে হবে । (বাসস)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here