ডেনমার্কে বালির তৈরি রোবট ভাস্কর্য প্রদর্শন

0
135

স¤প্রতি ডেনমার্কে অনুষ্ঠিত হয়ে গেলো একটি ব্যতিক্রমধর্মী ভাস্কর্যের প্রদর্শনী। যেখানে বিশ্বের নামকরা সব ভাস্কররা নানা ধরনের ভাস্কর্য প্রদর্শন করেন। কিন্তু বালির তৈরি রোবট ভাস্কর্যের প্রদর্শনীর বিষয়টি সত্যিই বিস্ময়কর! রয়টার্স

বিশ্বের বিভিন্ন দেশের ৪০ জন ভাস্কর মিলে এই ভাস্কর্য তৈরি করেছেন। ২০০ মিটার দীর্ঘ ও ৭ মিটার প্রস্থের এ ভাস্কর্য তৈরি করতে তাদের সময় লেগেছে মাত্র ১০ দিন।
এসব ভাস্কর্যের প্রদর্শনীতে দেখা যায় কোথাও মানুষ নিয়ন্ত্রণ করছে রোবট, কোথাও মায়ের কোল বসে আছে শিশু, দেখা মিলছে পাখির ভ্রূণ, কোথাওবা ভ্রমরের ফুলের মধু খাওয়ার দৃশ্য। বালিতে মাথা তুলে দাঁড়ানো এক একটি ভাস্কর্য যেনো জীবন্ত হয়ে উঠেছে আধুনিক কৌশল আর নিখুঁত কারুকাজে। দেয়ালেও ফুটিয়ে তোলা হয়েছে অসাধারণ সব দৃশ্য।

দেশটির বার্ষিক সোন্ডারভিগ বালির ভাস্কর্য প্রদর্শনীতে এবারের থিম নির্ধারণ করা হয়েছিলো রোবট। বালির তৈরি দেয়ালজুড়ে নির্ধারিত এ থিমের আদলে তৈরি এসব ভাস্কর্য দেখে অভিভূত দর্শনার্থীরা।প্রতিবছর এই থিম পরিবর্তন করা হয়।

ফিনল্যান্ডের ভাস্কর তারজা মাতিকাইনেন জানান, ‘সারাবিশ্বে বালির তৈরি সুন্দর সব ভাস্কর্য প্রদর্শনীর মধ্যে সোন্ডারভিগ অন্যতম।স্বাধীনভাবে মত প্রকাশের সুযোগ করে দেয়ায় আমরা আমাদের চিন্তা-চেতনাকে এখানে সুন্দরভাবে ফুটিয়ে তুলতে পেরেছি। ’

এই প্রদর্শনী চলবে গ্রীষ্মকাল পর্যন্ত। এই প্রদর্শনীতে প্রায় ১ লাখ ২০ হাজার দর্শনাথী ভিড় জমায়েছিল যাদির মধ্যে বেশির ভাগই ছিল জার্মানি এবং নরওয়ের দর্শনার্থী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here