ঢাকার ২০টি আসনের মধ্যে ১২টিতেই নৌকা আর লাঙ্গলের প্রার্থী

0
150

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ঢাকার ২০টি আসনের মধ্যে ১২টিতেই থাকছে নৌকা এবং লাঙ্গলের প্রার্থী। জাতীয় পার্টির প্রার্থীদের মধ্যে স্বয়ং চেয়ারম্যান লড়ছেন ঢাকা-১৭ আসনে। ২০টি আসনে মোট ২৬৭ জন প্রার্থীর মধ্যে বর্তমান মন্ত্রী চারজন, সাবেক মন্ত্রী তিনজন। আর নারী প্রার্থী মাত্র ১৪ জন। এরমধ্যে ৮টি আসনে মহাজোটের একক প্রার্থী আর ১২টি আসনে ১৪ দলের পাশাপাশি জাতীয় পার্টির প্রার্থী রয়েছে। সূত্র : ডিবিসি টেলিভিশন

ঐক্যফ্রন্টের ২০ প্রার্থীর মধ্যে ঢাকা-৬ আসনে রয়েছেন গণ ফোরামের সুব্রত চৌধুরী ও ঢাকা-৭ আসনে মোস্তফা মহসীন মন্টু। ঢাকা-১৫ আসনে ধানের শীষ নিয়ে নির্বাচন করবেন জামায়াতের সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান। এছাড়া ঢাকা-১৭ আসনে বিজেপির আন্দালিভ রহমান পার্থ এবং ঢাকা-১৮ আসনে রয়েছেন জেএসডির শহীদ উদ্দিন মাহমুদ।

এগুলোর মধ্যে ঢাকা-৭ আসনে জাতীয় পার্টি মনোনয়ন দিয়েছে মুক্তিযুদ্ধের সময় পূর্ব পাকিস্তানের গভর্নর মোনায়েম খানের নাতি তারেক আহমেদ আদেলকে। এছাড়া, আলোচিত ঢাকা-১৭ আসনে জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদ নিজেই প্রার্থী হয়েছেন।

মহাজোট প্রার্থীদের মধ্যে থাকা চারজন বর্তমান মন্ত্রী হলেন, ঢাকা-২ আসনে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট মো. কামরুল ইসলাম, ঢাকা-৩ আসনে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, ঢাকা-৮ আসনে সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন, এবং ঢাকা-১২ আসনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

ঐক্যফ্রন্টের প্রার্থীদের মধ্যে সাবেক মন্ত্রীদের মধ্যে রয়েছেন ঢাকা-৩ আসনে গয়েশ্বর চন্দ্র রায় এবং ঢাকা-৮ আসনে মির্জা আব্বাস। এছাড়া, ঢাকা-১৮ আসনে রয়েছেন মহাজোটের প্রার্থী সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন।

ঢাকার ২০টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৪জন নারী। তাদের মধ্যে আওয়ামী লীগের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন। বিএনপির রয়েছেন ঢাকা-৯ আসনে আফরোজা আব্বাস এবং ১১ আসনে শামীম আরা বেগম। ঢাকা-৮ আসনে সবচেয়ে বেশি তিনজন নারী প্রার্থী তারা বাসদ, বাংলাদেশ ন্যাপ এবং মুসলিম লীগ থেকে নির্বাচন করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here