তফসিল ঘোষণার তারিখ নির্ধারণ করে নির্বাচন কমিশন ঠিক করেনি: মওদুদ

0
129

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও জাতীয় ঐক্যফ্রন্ট এর অন্যতম নেতা ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, সংলাপ শেষ হওয়ার আগে তফসিল ঘোষণার তারিখ নির্ধারণ না করার জন্য চিঠি দেওয়ার পরও তফসিল ঘোষণার তারিখ নির্ধারণ করে নির্বাচন কমিশন ঠিক করেনি। সোমবার বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে তিনি এই কথা বলেন।

তিনি বলেন, নির্বাচন কমিশনের তফসিল ঘোষণার কারণে একটা পরিবেশ সৃষ্টির যতটুকু সম্ভাবনা ছিল তাও বন্ধ হয়ে গেলো। ঐক্যফ্রন্টের পক্ষ থেকে এ বিষয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানানো হবে বলে জানান তিনি। সরকারের ‘আলোচনা চালিয়ে যাওয়া আর তফসিল ঘোষণা, এ দুটির মধ্যে কোন সম্পর্ক নেই’, বক্তব্যের উত্তরে মওদুদ বলেন, সম্পর্ক নেই কিভাবে বলা চলে, এটার সঙ্গে গভীর সম্পর্ক রয়েছে। তফসিল ঘোষণা মানেই হলো নির্বাচনি প্রক্রিয়া শুরু হয়ে যাওয়া, সেই প্রক্রিয়াটা কিভাবে শুরু হতে পারে যদি না রাজনৈতিক সংকটের সমাধান হয়।

৭ নভেম্বরের পর আর সংলাপ চালিয়ে যাওয়ার সুযোগ না থাকায় নির্বাচন কমিশন আগামি ৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে- এ বিষয়ে মওদুদ আরো বলেন, সংসদের মেয়াদ শেষ হতে আরও অনেক সময় বাকি আছে। ২৮ জানুয়ারি ৯০ দিন পূর্ণ হবে। যদি তাফসিল পেছানো না হয় তাহলে ঐক্যফ্রন্টের অবস্থান কী হবে জানতে চাইলে তিনি বলেন, এ ব্যাপারে দলীয়ভাবে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। তবে তিনি সংলাপ-আলোচনা ফলপ্রসূ হবার পরও তাফসিল ঘোষণার তারিখ পরিবর্তন করার সুযোগ রয়েছে বলে মনে করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here