ত্বকের যত্নে মুলতানি মাটির ব্যবহার

0
663

আপনি কি জানেন, তাজমহল পরিষ্কারে মুলতানি মাটি ব্যবহার করা হয়?  মুলতানি মাটিকে ব্লিচিং ক্লে বলা হয়। পরিষ্কারক হিসেবে এর ভূমিকা অপরিসীম। ত্বক পরিষ্কারেও এর জুড়ি নেই।

মুলতানি মাটি ত্বকের মৃত কোষ দূর করে। এটি প্রাকৃতিক অ্যান্টিসেপটিক হিসেবে ব্যবহার করা হয়। প্রদাহ কমাতে এটি বেশ উপকারী। মুলতানি মাটি ব্যবহারে ত্বকের রক্তপ্রবাহ বাড়ে। ত্বক থাকে টান টান, সতেজ।

মুলতানি মাটি ব্যবহার করে ত্বকের যত্নে কিছু উপায় আপনাদের জানাব আজ।

স্ক্রাবার

আমরা বাজার থেকে নানা রকম স্ক্রাবার কিনি। অনেক সময় এগুলোতে কেমিক্যাল ও প্রিজারভেটিভ থাকে। তবে আমরা সহজে মুলতানি মাটি দিয়ে স্ক্রাবার বানিয়ে নিতে পারি। মুলতানি মাটির সঙ্গে টক দই বা কাজুবাদাম মিশিয়ে তৈরি করা যায় স্ক্রাবার।

তৈলাক্ত ত্বকের যত্নে

তৈলাক্ত ত্বকে ব্ল্যাক হেডস, হোয়াইট হেডস, ব্রণের দাগ, গর্ত এই সমস্যাগুলো বেশি দেখা যায়। এই ত্বকের যত্নে মুলতানি মাটির সঙ্গে গোলাপজল মিশিয়ে ফেসিয়াল মাস্ক তৈরি করা যেতে পারে। এটি সপ্তাহে দু-তিনবার ব্যবহারে ব্রণের দাগ, ওপেন পোর এই ধরনের সমস্যাগুলো ধীরে ধীরে কমে আসতে থাকে।

শুষ্ক ত্বকের যত্নে

শুধু কি তৈলাক্ত ত্বক, শুষ্ক ত্বক পরিষ্কারে মুলতানি মাটি ব্যবহার করতে পারেন। তবে এই ক্ষেত্রে অলিভ অয়েল বা জোজবা অয়েল ব্যবহার করা যেতে পারে।

তবে মুলতানি মাটি ব্যবহারের আগে নিজের ত্বকের ধরন বুঝে নিন। মুলতানি মাটি ব্যবহারে অ্যালার্জি বা র‍্যাশ হলে ব্যবহার বন্ধ করুন। এই ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে ব্যবহার করাই ভালো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here