দর্শকের সামনে আসছে আরিফের ‘প্যারাডাইস নেস্ট’

0
273

২০১৭ সালের শেষের দিকে পাখি নিয়ে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছিলেন মডেল ফটোগ্রাফার আরিফ আহমেদ। তার চলচ্চিত্রের নাম ‘প্যারাডাইস নেস্ট’। গেল বছরে চলচ্চিত্রটি বেশ কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও দেখানো হয়। সম্প্রতি ইউটিউবে এসেছে চলচ্চিত্রটির টিজার।

কথা প্রসঙ্গে নির্মাতা জানালেন, শিগগির ‘প্যারাডাইস নেস্ট’ মুক্তির পরিকল্পনা করছেন তিনি। সেই লক্ষ্যেই ‘আরিফ আহমেদ ফিল্মস’-নামের ইউটিউব চ্যানেল থেকে প্রথমবার টিজার মুক্তি দিলেন।

নিজের ইউটিউব চ্যানেলের ব্র্যান্ডিংয়ের জন্যই কি আন্তর্জাতিকভাবে প্রশংসিত ‘প্যারাডাইস নেস্ট’ চলচ্চিত্রটি ‘আরিফ আহমেদ ফিল্মস’ থেকে মুক্তির পরিকল্পনা? এমন প্রশ্নে কিছুটা চাপা ক্ষোভ ও কষ্টের কথা জানালেন নির্মাতা আরিফ।

তিনি বলেন, ‘প্যারাডাইস নেস্ট’ চলচ্চিত্রটি আমার পরিশ্রমের কাজ। টানা কয়েক মাস আমি শ্রম দিয়েছি। খুব পরিকল্পনা করে শুট করতে হয়েছে। ভেবেছিলাম, চলচ্চিত্রটি শুট করার পর পোস্ট-প্রোডাকশনে সহ-প্রযোজক পাবো। অনেকের কাছে গিয়েছি, কিন্তু সবাই খালি মুখেই ফিরিয়েছেন। শেষ পর্যন্ত নিজের টাকায় পুরো ছবির কাজ শেষ করি।

আরিফ আরো বলেন, ‘প্যারাডাইস নেস্ট’ স্বল্পদৈর্ঘ্য হলেও এই ছবিটি আমাকে অনেক বাস্তবতা শিখিয়েছে। সচরাচর ভালো কাজে যারা অ্যাপ্রিসিয়েট করেন তাদের কাছেও দেখলাম গ্ল্যামারের মূল্যই বেশি, পাখি নিয়ে তাদের খুব একটা ইন্টারেস্ট আমি পাইনি। আর এ কারণেই নিজের চ্যানেল থেকে ছাড়ার সিদ্ধান্ত নিয়েছি।

পাখি নিয়ে নির্মিত আরিফ আহমেদের ‘প্যারাডাইস নেস্ট’-এর চরিত্র কেবল পাখি। এ পাখির নাম দুধরাজ। এক সময় হাতের কাছে দেখা মিললেও বাংলাদেশে এখন প্রায় বিরলপ্রজ। এর ইংরেজি নাম প্যারাডাইজ ফ্লাইকেচার। সেই পাখির জীবন বৈচিত্র্য নিয়েই দেশের জনপ্রিয় আলোকচিত্রী আরিফ আহমেদ নির্মাণ করেছেন এ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি।

ইতালির একটি ফিল্ম ফেস্টিভাল ছাড়াও ‘প্যারাডাইজ নেস্ট’ দেখানো হয়েছে যুক্তরাষ্ট্রের মন্টানার মিসৌলার প্রেস্টেজিয়াস ফিল্ম ফেস্টিভালে। পাশের দেশ ভারতেও একাধিক চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে ছবিটি। সূত্র: চ্যানেল আই

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here