দশ বছরে ধারাবাহিকভাবে অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে : ড. দেবপ্রিয়

0
191

ধারাবাহিকভাবে দশ বছরে অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে। এছাড়া ভৌত অবকাঠামোতে বড় ধরনের বিনিয়োগের ফলে জ্বালানি সংকট অনেকটা নিরসন হয়েছে। শিক্ষা ও স্বাস্থ্য খাত বিস্তৃত হয়েছে। সামাজিক সুরক্ষার ক্ষেত্রে রাজনৈতিক সদিচ্ছাও কিছুটা প্রকাশ পেয়েছেন।

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত ব্রিফিংয়ে বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য এসব কথা বলেন।

তিনি আরো বলেন, সামগ্রিকভাবে এ সময়ে বড় ধরনের উন্নয়ন হয়েছে। প্রশ্ন হল- এসব কাজের গুণগত মান নিয়ে। অর্থাৎ পরিমাণগত উন্নয়ন হয়েছে। আগামী ১০ বছরে গুণগত উন্নয়ন নিশ্চিত করতে হবে। তিনি বলেন, দেশের সবচেয়ে পিছিয়ে পড়া মানুষ উন্নয়নের সুফল পেলেই গুণগত মান বোঝা যাবে।

গত ১০ বছরের প্রথম ৫ বছরের চেয়ে দ্বিতীয় ৫ বছরে কাঠামোগত সংস্কার, নীতি পর্যালোচনা ও নীতি বাস্তবায়নের ক্ষেত্রে গতি কমে এসেছে বলে জানান বলে মন্তব্য করেন তিনি। এক্ষেত্রে অর্থনীতির ব্যবস্থাপনায় গুণগত মানের পতন ঘটেছে। দ্বিতীয়ত, অর্থনৈতিক ও সামাজিক বৈষম্য বেড়েছে। এছাড়া শেষের ৫ বছরে সরকারের নীতি প্রণয়নের ক্ষেত্রে নতুন উদ্যোগে ভাটা পড়েছে।

তিনি আরো বলেন, প্রশ্ন আসতে পারে এর সঙ্গে রাজনৈতিক সংশ্লিষ্টতা আছে কিনা। এক্ষেত্রে আমাদের পরিষ্কার বক্তব্য। রাজনৈতিক দলগুলোর নিজেদের মধ্যে গণতান্ত্রিক পরিবেশের অভাব। একই সময়ে অর্থনৈতিক প্রতিযোগিতাও কমে গেছে। রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা কমেছে। তবে এ দুটির সঙ্গে কোনো যোগসূত্র আছে কিনা, তা আরেকটি গবেষণার বিষয়। তিনি বলেন, সরকারের উন্নয়ন প্রকল্পগুলো নিয়ে কথা আসছে। বিভিন্ন মহল থেকে বলা হচ্ছে বড় প্রকল্পে বড় কমিশন। এসব প্রকল্প অতিমূল্যায়ন হয়েছে। ফলে প্রকল্পগুলো বন্ধ নয়, পুনর্বিবেচনা করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here