দিল্লির পুরস্কার জিতলো ‌‘মায়া’ ও ‘কাসিদা অব ঢাকা’

0
36

দক্ষিণ এশিয়ার বাছাই করা চলচ্চিত্র নিয়ে ভারতের দিল্লিতে অনুষ্ঠিত হলো ‘ইন্দুস ভ্যালি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২০’। এতে ‘সেরা প্রামাণ্যচিত্র বিভাগ’-এ পুরস্কার জিতেছে বাংলাঢোল প্রযোজিত ‘কাসিদা অব ঢাকা’।

উৎসবের ফিচার ফিল্ম প্রতিযোগিতা বিভাগে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করা ‘মায়া: দ্য লস্ট মাদার’ সিনেমা ২টি পুরস্কার জিতেছে।
এ ছবির জন্য ‘জুরি মেনশন ডিরেক্টর’ পেয়েছেন এর পরিচালক মাসুদ পথিক ও ‘জুরি মেনশন অ্যাওয়ার্ড’ পেয়েছে ‘মায়া: দ্য লস্ট মাদার’।

১-৯ আগস্ট পর্যন্ত অনলাইনে প্রদর্শিত হয় বিভিন্ন বিভাগে জমা পড়া ছবিগুলো। ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত বিশাল ভারদ্বাজের ‘পট্টাখা’ ছিল উদ্বোধনী চলচ্চিত্র। সমাপনী ছবি হিসেবে দেখানো হয় নন্দিতা দাসের ‘মান্টো’। উৎসবে প্রামাণ্যচিত্র হিসেবে প্রতিনিধিত্ব করে বাংলাদেশের ‘কাসিদা অব ঢাকা’। এটি নির্মাণ করেছেন লেখক ও নির্মাতা অনার্য মুর্শিদ।

নির্মাতা বলেন, ‘কাসিদা আমাদের সাংস্কৃতিক ঐতিহ্যের অংশ। একে সংরক্ষণ করতে হবে। কাসিদার জন্য পুরস্কার প্রাপ্তিতে ভালো লাগছে।’

‘কাসিদা অব ঢাকা’র ধারাবর্ণনা করেছেন অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায়, চিত্রগ্রহণ করেছেন রাসেল আবেদীন তাজ, সম্পাদনা করেছেন অনয় সোহাগ ও আবহসংগীত করেছেন প্রিন্স শুভ।

অন্যদিকে, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা মাসুদ পথিক বলেন, ‘‘মায়া: দ্য লস্ট মাদার’ একটি র-রিয়ালিজম ধারার সিনেমা। বীরাঙ্গনা ও যুদ্ধশিশুর সত্য কাহিনির ওপর নির্মিত সিনেমাটিতে আহমান বাংলার গ্রামীণ বাস্তবতার ভেতর বীরাঙ্গনা ও যুদ্ধশিশুর যাপিত জীবনকে তুলে আনা হয়েছে। আত্মপরিচয়ের টানাপোড়েনও উঠে এসেছে।’’

‘মায়া: দ্য লস্ট মাদার’ কবি কামাল চৌধুরীর ‘যুদ্ধশিশু’ কবিতা ও বিশ্বখ্যাত চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ চিত্রকর্ম ‘ওমেন’ অবলম্বনে নির্মিত।

সিনেমাটিতে অভিনয় করেছেন- মুমতাজ সরকার (কলকাতা), প্রাণ রায়, জ্যোতিকা জ্যোতি, দেবাশিস কায়সার, নাজমা আকতার, নারগিস আকতার, ঝুনা চৌধুরী, সৈয়দ হাসান ইমাম, আসলাম সানী, ড. শাহাদাত হোসেন নিপু, সাইফুল মজিদ প্রমুখ। বাংলা ট্রিবিউন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here