দুই মিনিটেই জাদুর মতো প্রশমিত হবে গলাব্যথা!

0
66

চারদিকেই এখন করোনার আতঙ্ক। তাছাড়া অতিরিক্ত গরমের কারণেও মানুষ অসুস্থ হয়ে পড়ছে। ঠাণ্ডা, জ্বর, কাশি ইত্যাদি সমস্যায় ভুগছেন অনেকেই। সেই সঙ্গে রয়েছে গলাব্যথাও। যা করোনাকালে ভয় আরো বাড়িয়ে দিচ্ছে। এসব সমস্যা অ্যালার্জি, ধুলাবালি নানা কারণেও হতে পারে। তাই ভয় নয়, প্রয়োজন সতর্কতা।

গলাব্যথা ও গলা খুসখুসে ভাব, সেই সঙ্গে নাক বন্ধ, মাথা ব্যথার মতো সমস্যাগুলো বেশ যন্ত্রণাদায়ক। শারীরিক অসুস্থতায় যুগ যুগ ধরে ব্যবহৃত হয়ে আসছে ঘরোয়া টোটকা। গলাব্যথা থেকেও উপসম পেতে ঘরোয়া ৩টি মাত্র উপাদান দিয়েই তৈরি করতে পারেন একটি উপকারী পানীয়। এই পানীয় পানে মিনিট দুয়েকের মধ্যেই প্রশমিত হবে গলাব্যথা।

জেনে নেয়া যা এই জাদুকরী পানীয় তৈরি ও সেবন পদ্ধতি-

উপকরণ-
আধা চা চামচ কালো মরিচ বা গোল মরিচ, ১ চামচ আদা কুচি, ১ চা চামচ মধু।

প্রণালী-
পাত্রে এক কাপ পানি দিয়ে ভালো করে ফোটান। পানিতে আদা ও কালো মরিচ যোগ করুন। কিছুক্ষণ পর চুলার আচঁ কমিয়ে রাখুন। এবার এই মিশ্রণে যোগ করুন মধু। দুই মিনিট ঢেকে রাখুন। এরপর কাপে ঢেলে হালকা গরম থাকা অবস্থায় পান করুন।

এই পানীয় খেলে যা হয়
ঠাণ্ডা, কাশি ও গলা ব্যথা সারাতে দারুণ কাজ করে আদা। এর সক্রিয় উপাদান জিঞ্জেরোল শক্তি বাড়ায়, তাৎক্ষণিক আরাম দেয়। কালো মরিচ বা গোল মরিচে রয়েছে ভিটামিন সি, ফ্ল্যাভোনয়েডস, অ্যান্টিঅক্সিডেন্টস ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান যা কাশি ও ঠাণ্ডা সমস্যায় কাজ করে। আর মধুকে বলা হয় প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টস এবং ভিটামিন বি কমপ্লেক্স, সি, ডি, ই, কে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সূত্র : ডেইলি বাংলাদেশ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here