দুই মেরুর বিরল দৃশ্যে ছাত্র রাজনীতি: কীভাবে দেখছেন শিক্ষার্থীরা?

0
130

র্তমানে বাংলাদেশের রাজনীতিতে এমন বিরল দৃশ্য প্রায় নজিরবিহীনই বলাই চলে। এদেশে এমন দৃশ্য দেখার খুব ইচ্ছে প্রতিটা মুহুর্তে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে এমনি একটা চমৎকার দৃশ্যর দেখা মিলল। ছাত্রলীগ সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী এবং ছাত্রদল সভাপতি রাজীব আহসানের আলিঙ্গনের দৃশ্য। সাধারণত দেখা যায় যে বাংলাদেশের প্রতিদ্বন্দ্বী রাজনৈতিক দলগুলো একে অপরের ছায়া মাড়াতেও ‘অস্বস্তি’ বোধ করেন। সেখানে এমন দৃশ্য অফুরন্ত।

১৬ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন সামনে রেখে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ডাকা পরিবেশ পরিষদের এক বৈঠকে আমন্ত্রণ পেয়ে দীর্ঘদিন পরে ক্যাম্পাসে আসেন ছাত্রদল নেতা।

বৈঠক শেষে ছাত্রলীগ ও ছাত্রদলের শীর্ষ দুই নেতারা কিছু মুহূর্ত ছিল ভালো লাগার। যেগুলো বাংলার রাজনীতিতে সম্প্রীতি ও সৌহার্দের কথা স্মরণ করিয়ে দেয়। সমালোচনাও হবে হয়ত কিন্তু আশা জাগা নিয়ে এ মুহূর্তগুলো দেশবাসী ছাত্র সমাজের জন্য ভালো লাগার।

এ দৃশ্য দেখে ঢাবির এক শিক্ষার্থী বলেন, যদি এদেশে এমন দৃশ্য সব সময় বর্তমান থাকতো। দেশের উন্নয়নে দেশের স্বার্থে একে অন্যের পাশে দাঁড়াতো। এমন বাংলাদেশই আমরা চেয়েছি। যেখানে কোন ভেদাভেদ থাকবে না। এমন দৃশ্যই বলে দেয় এটাই সত্যিকারের বাংলাদেশে।

জাবি শিক্ষার্থী নোমান বলেন, এমন ভালোবাসার দৃশ্য যদি অন্তর থেকে সব সময় প্রকাশ পেত, তাহলে বাংলাদেশের রাজনীতিতে কোন সহিংসতার ঘটনা ঘটত না।

ঢাকা কলেজের শিক্ষার্থী আকাশ বলেন, অন্ধকারের মাঝেও আলোর দেখা সত্যি অসাধারণ। তবে এই দৃশ্য কী নির্বাচন সামনে রেখে মানুষ দেখানোর জন্য? যদি এমনটা হয় তাহলে এমন দৃশ্য না দেখাই ভালো। আমরা তরুনরা চাই একটা সুস্থ রাজনীতি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here