দুর্নীতির শীর্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা : টিআইবি

0
162

দেশে গত বছর সবচেয়ে দুর্নীতিগ্রস্ত খাত ছিল সেবা। আর এই খাতের মধ্যে শীর্ষে আছে আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থার দুর্নীতি। এই সংস্থার কাছে ঘুষের শিকার হয়েছে দেশের ৬০ দশমিক ৭ শতাংশ মানুষ।

বৃহস্পতিবার (৩০ আগস্ট) রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে ‘সেবা খাতের দুর্নীতি, জাতীয় খানা জরিপ ২০১৭’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান জানান, ২০১৭ সালে দেশের ৬৬ দশমিক ৫ শতাংশ মানুষ দুর্নীতির শিকার হয়েছে। তিনি বলেন, গত বছর তিনটি খাতে সর্বোচ্চ দুর্নীতি হয়েছে। এর মধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ৭২ দশমিক ৫ শতাংশ, পাসপোর্ট ৬৭ দশমিক ৩ শতাংশ ও বিআরটিএ ৬৫ দশমিক ৪ শতাংশ দুর্নীতি করেছে।

এছাড়া চার নাম্বরে থাকা বিচারিক সেবায় দুনীর্তির শিকার হয়েছে ৬০ দশমিক ৫ শতাংশ মানুষ। দুনীর্তিতে পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম অবস্থানে রয়েছে ভূমি সেবা, শিক্ষা ও স্বাস্থ্য ।

টিআইবি জানায়, ২০১৭ সালে জরিপ চালানো সেবা খাতগুলোতে ঘুষ নেওয়া হয়েছে ১০ হাজার ৬ শ ৮৮ দশমিক ৯ কোটি টাকা। এতে মাথাপিচু ঘুষের পরিমাণ ৬ শ ৫৮ টাকা। যা ২০১৫ সালে ছিল ৫ শ ৩৩ টাকা।

টিআইবি মোট ১৫টি খাত নিয়ে এই জরিপ চালায়। জরিপের বিষয়গুলো হচ্ছে, শিক্ষা, স্বাস্থ্য, স্থানীয় সরকার প্রতিষ্ঠান, ভূমি সেবা, কৃষি, আইনশৃঙ্খলা, বিচারিক সেবা, বিদ্যুৎ, ব্যাংকিং, বিআরটিএ, কর ও শুল্ক, এনজিও, পাসপোর্ট, বীমা ও গ্যাস। এছাড়া, অন্যান্যের মধ্যে আছে প্রশ্নপত্র, ওয়াসা, নির্বাচন কমিশন ও ডাকবিভাগ।

এসব খাতের মধ্যে উল্লেখযোগ্য হারে দুর্নীতি বেড়েছে গ্যাস, কৃষি ,বিচারিক সেবা ও বিদুৎ বিভাগে। আর ঘুষ লেনদেন বেড়েছে কৃষি ,বিআরটিএ, বিচারিক সেবা ও বীমাতে।

তবে শিক্ষা, পাসপোর্ট, স্থানীয় সরকার প্রতিষ্ঠান ও ভূমিতে দুর্নীর্তি উল্লেখযোগ্য হারে কমেছে- এমন তথ্যও উঠে এসেছে টিআইবির এই জরিপে। এছাড়া শিক্ষা, পাসপোর্ট ও ভূমি সেবায় কমেছে ঘুষ নেওয়ার হার।

এসব খাতে দুর্নীতি কমাতে জরিপের উত্তরদাতাদের মতামতের ভিত্তিতে ১২ দফা সুপারিশ করেছে টিআইবি।

২০১৭ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত বিষয়গুলো নিয়ে জরিপ চালায় টিআইবি। সূত্র :সারাবাংলা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here