দুর্নীতি তদন্তে অসহযোগিতা, সব ধরনের ক্রিকেটীয় কার্যক্রম থেকে দুই বছর নিষিদ্ধ জয়সুরিয়া

0
158

শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক ও শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান সনাৎ জয়সুরিয়াকে সব ধরনের ক্রিকেটীয় কার্যক্রম থেকে নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আগামী দুই বছর ক্রিকেট সংশ্লিষ্ট কোনও কাজে জড়িত থাকতে পারবেন না তিনি। তার বিরুদ্ধে আইসিসির কাছে অ্যান্টি কোরাপশন কোড ভাঙার অভিযোগ এসেছিল।

সেই অভিযোগরে ভিত্তিতে তাকে দোষী সাব্যস্ত করেছে আইসিসি। জয়সুরিয়া তার দোষ স্বীকারও করে নিয়েছেন। এরপরই তার বিরুদ্ধে শাস্তি ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের দূর্নীতি দমন শাখা। খবর : আইসিসি, ক্রিকইনফো, এনডিটিভি

আইসিসি এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, জয়সুরিয়া সাবেক শ্রীলঙ্কান ক্রিকেটার। বোর্ডে প্রধান নির্বাচক থাকাবস্থায় আইন ভাঙার কথা মেনে নিয়েছেন।  তিনি যে কোডগুলো ভেঙেছেন তার তালিকাও দিয়েছে আইসিসি। সেগুলো হলো :

১) ধারা ২.৪.৬- দুর্নীতির তদন্তে সাহায্য না করা বা পুরো তথ্য না দিতে চাওয়া বা না দেওয়া। কোনও তথ্য সম্পূর্ণ না দিতে পারা। তথ্যের সপক্ষে দলীল না দেওয়া।

২) ধারা ২.৪.৭-তদন্তে বাধা প্রদান করা বা দেড়ি করানো।তথ্য কারচুরি করা বা বিকৃত করা যা তদন্তের কাজে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তার বিরুদ্ধে আনা এই সব অভিযোগ মেনে নিয়েছেন জয়সুরিয়া এবং শাস্তিও মেনে নিয়েছেন। অ্যান্টি কোরাপশন ইউনিটের জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল বলেন, ‘‘এটা খুব গুরুত্বপূর্ণ ছিল খেলাকে স্বচ্ছ্ব রাখার জন্য। এবং এই বার্তা দেওয়া এরকম তদন্তে সাহায্য করা। যাতে অসাধু যোগ থেগে মুক্ত করা যায় খেলাকে। খেলর ভাবমূর্তি ধরে রাখার জন্য এই নিয়ম খুবই জরুরী।”

শ্রীলঙ্কা ক্রিকেটে গড়াপেটা নিয়ে দীর্ঘদিন ধরেই তদন্ত চালাচ্ছে আইসিসির দূর্নীতি দমন শাখা। আরও অনেক নতুন তথ্য বেরিয়ে আসার কথা জানতে পেরেছে আইসিসি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here