দুর্বল ও অল্প শিক্ষিত ছাত্রদের টার্গেট: চাকুরী দেওয়ার নামে প্রতরণা

0
190

মাকসুদা আলম: পত্রিকায় বিজ্ঞাপনের মাধ্যমে চাকরি দেওয়ার নামে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে ডায়মন্ড লাইফ ইনসিওরেন্স কোম্পানী। সোমবার বিকেলে রাজধানীর মিরপুর সেনপাড়া ১৪৩ নম্বর বাসার ৩য় তলায় প্রতিষ্ঠানটিতে অভিযান চালিয়ে ৮ জনকে গ্রেফতার করে র‌্যাব-২।

র‌্যাব সূত্রে জানা গেছে, ডায়মন্ড লাইফ ইনসিওরেন্স কোম্পানী বিভিন্ন অফিস,ব্যাংকসহ শিক্ষা প্রতিষ্ঠানে চাকুরী পাইয়ে দেয়ার প্রলোভন দেখিয়ে কৌশলে সাধারণ মানুষের বিশ্বাসকে পুঁজিকরে লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। এমন সংবাদের সত্যতা যাচাইয়ের জন্য র‌্যাব-২ এর একটি দল ওই অফিসে গেলে প্রতারক চক্রের সদস্যরা কৌশলে আত্মগোপন করার চেষ্টা করে। এসময় প্রতিষ্ঠানটির ম্যানেজার হাবিবুর রহমান আরিফ (৩৪), মোকলেছুর রহমান (৩২), তানভির মাহাবুব (২৪), মেহেদি হাসান (১৯), রাসেল (২৭), আবু হানিফ (২৪), মাহামুদুল হোসেন (২৫), ইয়াছিনকে (৩২) গ্রেফতার করে। তাদের কাছ থেকে বিভিন্ন সরঞ্জামাদি উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃতরা জিজ্ঞাসাবাদে জানিয়েছে, তারা লাইসেন্সবিহীন একটি বীমা প্রতিষ্ঠান চালু করে চাকুরী প্রদান করতো। এই প্রতিষ্ঠানের ম্যানেজার দুর্বল ও অল্প শিক্ষিত ছাত্রদের টার্গেট করে এই প্রতিষ্ঠানে চাকুরী দিতো। কিছু ব্যক্তির সাথে চাকুরী দেওয়ার নামে প্রতরণা করতো। বিশ্বস্ত চাকুরীপ্রাপ্ত কর্মচারীদের প্রধানত কাজ ছিলো নিম্ম ও মধ্যবিত্তদের এই প্রতিষ্ঠান সর্ম্পকে জানানো এবং তাদেরকে প্রলোভন দেখিয়ে এই প্রতিষ্ঠানের একটি বীমার সেভিং একাউন্ট খোলানো। তাদের জানানো হতো সেভিং একাউন্টে টাকা রাখলে পরবর্তীতে দ্বিগুন টাকা পাবে। অধিক বিশ্বস্ত ও ধনাঢ্য ব্যক্তিদের জানানো হতো যে তারা অন্য ব্যক্তিদের এই প্রতিষ্ঠানে সেভিং একাউন্ট এর মাধ্যমে যোগদান করালে তাদের কমিশনের লভ্যাংশের কিছু পার্সেন্ট তারাও পাবে। এইভাবে তারা প্রতারণা করে মোটা অংকের টাকা হাতিয়ে নিতো। পরবর্তীতে অফিসসহ উধাও হয়ে যেত বলে জানায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here