‘দেশের স্বার্থে জাতীয় ঐক্যে না থাকলেও আপত্তি নেই জামায়াতের’

0
157

বিএনপির সঙ্গে উদারপন্থী দলগুলোর বৃহত্তর ঐক্য প্রতিষ্ঠার উদ্যোগ অনেক দূর এগিয়ে গেলেও মূলত জামায়াত প্রসঙ্গে এখনও চূড়ান্ত অবস্থান নির্ণয় হয়নি।

এদিকে উদারপন্থীরা নীতিগতভাবে মনে করছেন, জামায়াত সঙ্গে থাকলে বিএনপির সঙ্গে ঐক্য করা সম্ভব নয়। তবে এ ক্ষেত্রে অবস্থান নেওয়ার প্রশ্নে তাঁদের মধ্যে মতের ফারাক রয়েছে বলে জানা যায়। গণফোরামসহ অন্যরা বৃহত্তর ঐক্যে জামায়াত না থাকলেই খুশি। কিন্তু ২০ দলীয় জোট থেকে দলটিকে ‘চাপ দিয়ে’ বিদায় করতে হবে—এমন কঠোর অবস্থান নিতে তারা রাজি নয়।

২০ দলীয় জোটে জামায়াত থাকলে আপত্তি আছে কি না জানতে চাইলে ড. কামাল হোসেন বলেন, ‘ব্যাপারগুলো আমরা এভাবে বিবেচনা করি না। জামায়াত থাকলে আমরা আপনাদের সঙ্গে থাকব না এটি বিএনপিকে স্পষ্ট করে বলেছি। এখন এর ব্যাখ্যা তারা করুক।’ তিনি বলেন, ‘আমরা বলেছি জামায়াতকে বৃহত্তর ঐক্যে টানব না অথবা ওরা আসবে না। বিএনপিকেও বলেছি, তারা জামায়াতকে এখানে টানবে না।’

মাহমুদুর রহমান মান্না বলেন, ‘জামায়াত থাকলে নীতিগতভাবে আমরা এমন ঐক্যের বিরোধী। কিন্তু এটিকে আমরা আবার পয়েন্ট বানাতে চাই না’ তাঁর মতে, চাপ দিলে ২০ দল ভেঙে ১৯ দল হবে। কিন্তু নিবন্ধন না থাকায় জামায়াত ইচ্ছা করলে আবার যেকোনো দলের সঙ্গে মোর্চা করতে পারে।

এ বিষয়ে জানতে চাইলে গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী কালের কণ্ঠকে বলেন, জামায়াত ইস্যু নিষ্পত্তি হয়ে গেছে। তিনি আরো বলেন, জামায়াত বিএনপিকে বলে দিয়েছে যে, দেশের বৃহত্তর স্বার্থে যা যা প্রয়োজন বিএনপি যেন সেসব উদ্যোগ নেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here