দৈনিক ১৩ লাখ ব্যারেল তেল উৎপাদন হ্রাস করবে ওপেক

0
207

দৈনিক ১৩ লাখ ব্যারেল তেল উৎপাদন হ্রাসের পরিকল্পনা করছে উৎপাদনকারী দেশগুলোর সবচেয়ে বড় সংগঠন ওপেক। এই পরিকল্পনা বাস্তবায়ন করতে রাশিয়াসহ অন্যান্য দেশগুলোকে রাজি করানোর চেষ্টা করা হচ্ছে। শীঘ্রই অন্যান্য দেশকে সাথে নিয়ে উৎপাদন হ্রাসের একটি বৃহত্তম চুক্তি স্বাক্ষর করতে কাজ করা হচ্ছে বলেও ওপেক জানিয়েছে। রয়টার্স

বিশ^বাজারে তেলের দাম কমে যাওয়ায় ভিয়েনায় সদস্য দেশগুলোকে নিয়ে বৈঠকে বসা হচ্ছে এবং শুক্রবার রাশিয়ার সাথে বসে উৎপাদন হ্রাসের চুক্তি করা হবে বলে ওপেক জানিয়েছে। জোটের প্রভাবশালী সদস্য দেশ সৌদি আরব জানুয়ারি থেকেই তেল উৎপাদন হ্রাস করার ব্যাপারে শক্ত অবস্থান নিয়েছে কিন্তু দেশটি যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ব্যাপক চাপে রয়েছে। যুক্তরাষ্ট্র তেলের দাম কমিয়ে বিশ্ব অর্থনীতিকে সহযোগিতার আহ্বান জানাচ্ছে বলে ওপেক অভিযোগ করেছে।

ওপেকের পরিকল্পনাটি বাস্তবায়নের সাথে গুরুত্বপূর্ণ অবস্থানে রয়েছে রাশিয়া কারণ দেশটি অন্যতম বৃহত্তম তেল উৎপাদনকারী। তবে মার্কিন নিষেধাজ্ঞার জন্য ওপেকের যেকোন সীদ্ধান্তের বাইরে থাকতে চায় ইরান। তেহরানের ওপর থেকে অবৈধ অবরোধ প্রত্যাহার না করা পর্যন্ত ওপেকের সীদ্ধান্তের বাইরে রাখার অনুরোধ জানিয়েছেন দেশটির তেলমন্ত্রী বিজান ঝাংগানেহ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here