নতুন গবেষণা: খাঁচায় চাষ হবে ইলিশ

0
261

সারা বছর ইলিশের সহজ লভ্যতা নিশ্চিত করতে স্বাদুপানিতে বা পুকুরে ইলিশ মাছ চাষের উদ্যোগ সফল না হওয়ায় এখন লোনা পানিতে খাঁচায় ইলিশ মাছ চাষের চেষ্টা করছে মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) মৎস্য বিজ্ঞানীরা। বেশ কয়েক মাস ধরে এ মাছ চাষ চলছে বলে জানিয়েছেন বিএফআরআইর মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ।  তিনি বলেন, পটুয়াখালির আন্ধারমানিক নদীর লোনাপানিতে খাঁচায় ইলিশ মাছ চাষের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শুরু করেছেন তারা। ইলিশের বাচ্চা সংগ্রহ করে তাদের উপকেন্দ্রে কন্ডিশনিং করে এ মাছ চাষ করা হয়েছে।

বিএফআরআই প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. ইনামূল হক জানান, পটুয়াখালীর খেপুপাড়ায় নদী উপকেন্দ্রে পায়রা, রামনাবাদ এলাকার নদী থেকে ইলিশের বাচ্চা বা জাটকা সংগ্রহ করে তাদের পুকুরে কন্ডিশনিং (খাপখাওয়ানো) করে দু ধরণের খাঁচায় এ মাছ ছাড়া হয়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে এ প্রক্রিয়া শুরু করেছেন তারা। বৃত্তাকার (৬০ফিট) ও আয়তকার (৫০ফিট) দৈর্ঘ্যরে আটটি খাঁচায় ইলিশের চাষ করছেন। যা পানির এক থেকে দেড় মিটার গভীরে স্থাপন করা হয়েছে।
তিনি আরো বলেন, ইলিশ মাছ দ্রুত চলাচল করার কারণে উন্নত প্রযুক্তির খাঁচা ও জাল ব্যবহার করা হয়েছে। তবে এটি আমাদের একটি পরীক্ষামূলক গবেষণা। এতে সফল হলে পরবর্তীতে ব্যাপক আকারে উদ্যোগ নেওয়া হবে।

ইলিশ মাছ চাষ প্রসঙ্গে ইকোফিশ বাংলাদেশের (ওয়ার্ল্ড ফিস) টিম লিডার অধ্যাপক ড. আব্দুল ওয়াহাব জানান, দেশে পুকুরে নানান জাতের মাছের চাষ হলেও পুকুরে ইলিশ মাছ চাষের উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু ৯ মাস চেষ্টা করে সর্বোচ্চ ২৫০-৩শ গ্রাম ওজনের হয়েছিল। কেন এমন হয়েছিল তা গবেষণার বিষয়। ইউরোপের একটি জনপ্রিয় মাছ হচ্ছে স্যামন ফিস। এটিও লোনা পানির মাছ। এটা স্বাদু পানিতে চাষের সময়ে দেখা গেছে, একটা সময় আসে যখন এরা লোনা পানিতে যাওয়ার জন্য ব্যস্ত হয়ে পরে এবং তাদের খাওয়া বন্ধ করে দেয়। ফলে বৃদ্ধি কমে যায়। বাংলাদেশে পুকুরে ইলিশ চাষে ও একই ধরেনের সমস্যা হয়েছিল কিনা সেটা গবেষণার বিষয়।
তিনি আরো বলেন, খাঁচায় মাছ চাষের জন্য নদী থেকে জাটকা (২০০ গ্রামের উপরে) সাগরে ফেরার সময়ে ধরতে হবে। ইলিশ মাছ দ্রুত মুভমেন্ট করার কারণে জাটকা ৫ মিটার গভীরতায় রাখতে হবে। সমুদ্র এলাকায় যে সব এলাকায় আশ্রয় নেওয়ার মতো জায়গা রয়েছে তার আশে পাশে ইলিশ মাছের খাঁচা স্থাপন করা যেতে পারে। মহেশখালী এবং নিঝুমদ্বীপ হচ্ছে আদর্শ এলাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here