নতুন শুল্কারোপ হুমকিতে এশিয়ার শেয়ার বাজারে দরপতন

0
216

চীনের আমদানি পণ্যের ওপর নতুন করে মার্কিন শুল্কারোপের হুমকিতে এশিয়ার শেয়ার বাজারে ব্যাপক প্রভাব পড়তে দেখা গেছে। সোমবার এশিয়ার বিভিন্ন দেশের পুঁজিবাজারে ব্যাপক দরপতন লক্ষ্য করা যায়।

প্রসঙ্গত, সোমবার থেকে নতুন করে আরো ২০ হাজার কোটি ডলারের আমদানিকৃত চীনা পণ্যের ওপর শুল্কারোপ কার্যকরের হুমকি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়, আমদানিকৃত চীনা পণ্যের ওপর দ্বিতীয় দফায় ১০ ভাগ শুল্কারোপ করতে পারেন ট্রাম্প।

এর আগে, চীনের ওপর ২৫ ভাগ শুল্কারোপ করেন ট্রাম্প। ট্রাম্পের নতুন এই শুল্কারোপের আওতায় পড়বে প্রযুক্তি, ইলেক্ট্রনিকস, খুচরা পণ্য, সামুদ্রিক মাছ, ফার্নিচার, রাসায়নিক, প্লাস্টিক, বাই-সাইকেল, শিশুদের গাড়ির সিট, টায়ার ও সাজসজ্জা বিষয়ক পণ্য।

জাপানের শেয়ার বাজারে উল্লেখযোগ্যহারে তারল্য সঙ্কট ছিলো। অন্যদিকে, হংকং বাজারেও অর্থসঙ্কট লক্ষ্য করা গেছে। অবশ্য চীনের সর্বোচ্চ জনবহুল প্রদেশ গুয়াংডংয়ে রোববার শক্তিশালী টাইফুন আঘাত হানে।

এছাড়া, এশিয়ার বাজারে স্বর্ণের মূল্য আউন্স প্রতি ১,১৯৩.১০ ডলারে নেমে এসেছে, গত সপ্তাহে যার মূল্য ছিলো ১,২১২.৬৫ মার্কিন ডলার। জ্বালানি তেলের মূল্য ব্যারেল প্রতি ৯সেন্ট কমে ৭৮ ডলারে এসে দাঁড়িয়েছে। এর পাশাপাশি, যুক্তরাষ্ট্রের অপরিশোধিত জ্বালানি তেলের মূল্য ১৭ সেন্ট কমে ৬৮.৮২ মার্কিন ডলারে এসে ঠেকেছে। রয়টার্স

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here