নাইজেরিয়ার মনোগুনো শহরে জঙ্গি হামলায় কমপক্ষে ২০ সেনা নিহত, এক হাজার বাসিন্দা বাস্ত্যুচ্যুত হয়েছে

0
78

মঙ্গলবার সন্ধ্যায় বরনো রাজ্যের ওই শহরে সশস্ত্র জঙ্গিরা সেনাদের উপর আক্রমণ করে এবং কমপক্ষে ৭৫০ ঘরবাড়ি ধ্বংস করে। বুধবার সেখাকার দুই বাসিন্দা ও সামরিক সূত্র এ তথ্য জানায়। রয়টার্স

গুমতি সাধু নামে এক বাসিন্দা জানান, সেনাদের সঙ্গে গোলাগুলির সময় নিরাপত্তার জন্য বাসিন্দারা বনে পালিয়ে যান। গুলিবিদ্ধ হয়ে তিন বেসামরিক মানুষ মারা গেছেন। সামরিক বাহিনীর মুখপাত্র এ বিষয়ে কথা বলতে রাজি হননি।

ইসলামিক ষ্টেট ওয়েষ্ট আফ্রিকা প্রভিন্স (আইএসডবিøউএপি) এ হামলার দায় স্বীকার করেছে বলে তাদের বার্তা সংস্থা আমাক নিউজ এজেন্সি জানিয়েছে। এতে বলা হয়, তারা গাড়ি বোমা বিস্ফোরণ ঘটিয়ে কমপক্ষে ৮ সেনাকে হত্যা করেছে। তিনটি গাড়ি ধ্বংস হয়ে গেছে। শহর ছাড়ার আগে তারা একটি গাড়ি, অস্ত্র ও গুলি নিয়ে এসেছে।

২০১৬ সালে জঙ্গি সংগঠন বোকো হারাম থেকে জন্ম নেয় আইএসডব্লিউএপি। বোকো হারামের হামলায় নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলে হাজার হাজার মানুষ নিহত এবং লাখ লাখ মানুষ বাস্ত্যুচ্যুত হয়েছে।

জঙ্গি হামলার কারণে মনোগুনো শহরের হাজার হাজার মানুষ এরই মধ্যে ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে। সেবা সংস্থা মেডিশিয়ানস সানস ফ্রন্টিয়ারর্স গত বছর সতর্ক করে বলে, ওই শহরের হাজার হাজার মানুষ সঠিক আশ্রয়, পানি, খাদ্য ও পয়ঃনিষ্কাশন থেকে বঞ্চিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here