নানা আয়োজনে তারেক মাসুদ ও মিশুক মুনীরকে স্মরণ

0
271

গণমাধ্যম ডেস্ক: চলচ্চিত্রকার তারেক মাসুদ ও চলচ্চিত্রগ্রাহক মিশুক মুনীরের ৭ম মৃত্যুবার্ষিকী আজ। এ উপলক্ষে চলছে নানা আয়োজন। গতকাল রোববার বিকেলে শিল্পকলা একাডেমিতে তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদের চলচ্চিত্র নিয়ে কর্মশালা আয়োজনের ফাঁকে এক সাক্ষাৎকার নির্মাতার স্ত্রী ক্যাথরিন মাসুদ বলেন, ‘তারেকের স্বপ্ন পূরণ হচ্ছে। তরুণসমাজ এই স্বপ্নকে এগিয়ে নিয়ে চলেছে। তারেক স্বপ্ন দেখত বাংলাদেশকে একটা সহনশীল জাতি হিসেবে। আমরা আজ দেখছি, তরুণসমাজ এই স্বপ্ন নিয়ে কাজ করছে। আর এটা তাদের কাজ, তাদের কথা, তাদের সৃজনশীলতার মধ্যে প্রকাশ পাচ্ছে।’

তিন দিনব্যাপী এই কর্মশালায় তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদের চলচ্চিত্র দেখানো হয়। তাঁদের চলচ্চিত্রযাত্রা, দর্শন নিয়ে আলোচনা হয় তরুণ চলচ্চিত্রকারদের সঙ্গে। এ ছাড়া আজও রয়েছে নানা আয়োজন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন্নাহার হলসংলগ্ন সড়কদ্বীপে তারেক-মিশুক স্মৃতিস্থাপনা প্রাঙ্গণে তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৮ এবং তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণ আলোচনা অনুষ্ঠিত হবে বিকেল পাঁচটায়। এ বছর তারেক মাসুদ স্মারক বক্তৃতার বক্তা চলচ্চিত্রকার আকরাম খান। বক্তৃতার বিষয় ‘দেশভাগের চলচ্চিত্র: পর্যালোচনা ও বিশ্লেষণ’। এটি আয়োজন করেছে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট।

তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদের চলচ্চিত্রবিষয়ক কর্মশালায় বক্তব্য দেন ক্যাথরিন মাসুদতারেক মাসুদ স্মারক বক্তৃতা অনুষ্ঠানের পর ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ‘তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদের চলচ্চিত্রবিষয়ক কর্মশালা’র সমাপনী ও কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে সনদ বিতরণ করবে।

সন্ধ্যা ৬টায় শুরু হবে তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণ আলোচনা। আলোচনা অনুষ্ঠান যৌথভাবে আয়োজন করছে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট। এতে উপস্থিত থাকবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ, চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী। সন্ধ্যায় সড়ক দুর্ঘটনায় নিহত তারেক মাসুদ, মিশুক মুনীরসহ সড়ক-মহাসড়কে নিহত সব মানুষের স্মরণে মঙ্গলপ্রদীপ প্রজ্বালনের মাধ্যমে আয়োজন শেষ হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here