নারায়ণগঞ্জে ফার্নিচার কারখানার আগুন নিয়ন্ত্রণে

0
78

নারায়ণগঞ্জের রূপগঞ্জে একটি ফার্নিচার কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বুধবার (১৯ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে উপজেলার রূপসী কর্ণগোপ এলাকায় অবস্থিত হাতিম স্টিল স্ট্রাকচার লিমিটেডের ওই কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। রাত ১১টার দিকে ফায়ার সার্ভিসের ১৫টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে।

শের আলী নামে কারখানার এক নিরাপত্তাকর্মী জানান, তিন তলা ভবনটির নিচ তলায় স্টিল ও কাঠের ফার্নিচার তৈরি হয়। ওপর তলাটি গোডাউন হিসেবে ব্যবহৃত হয়। সেখানেই আগুন ছড়িয়েছে বেশি।

আগুন নিয়ন্ত্রণে কাঞ্চন, আড়াইহাজার, পূর্বাচল ও ডেমরা ফায়ার সার্ভিসের ১৫টি ইউনিট পাঠানো হয়েছে বলে জানিয়েছেন নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক আব্দুল্লাহ আল আরেফিন। তিনি বলেন, ‘অগ্নিকাণ্ডের খবর পেয়ে চারটি স্টেশনের ১৫টি ইউনিটকে পাঠানো হয়েছে। ভবনটির তৃতীয় তলায় আগুনের মাত্রা বেশি। কারখানা ভেতরে দাহ্য পদার্থ থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। তবে কারখানার ভেতরে কেউ আছে বলে জানা যায়নি। তবে এখন পর্যন্ত কেউ নিখোঁজ বা হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।’

ফায়ার সার্ভিসের হেড কোয়ার্টারের অপারেশন পরিচালক লেফটেন্যান্ট কর্নেল জিল্লুর রহমান জানান, স্টিল স্ট্রাকচারে নির্মিত কারখানাটিতে কাঠের ফার্নিচার তৈরি হতো। ফার্নিচার তৈরির জন্য রাখা স্প্রিট, বার্নিশ, ফার্নেস অয়েল, কাঠের গুড়া, প্লাইউডসহ বিভিন্ন সামগ্রী থাকার কারণে দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। সন্ধ্যা ৭টা ৫৫ মিনিটে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট এসে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেন। পরপর আরও ১০টি ইউনিট এসে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। প্রায় দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে রাত পৌনে ১০টায়। তবে ভেতরের আগুন নেভাতে আরও এক ঘণ্টা সময় লাগে।

তিনি আরও জানান, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে। তবে এই ব্যাপারে একটি তদন্ত কমিটি গঠন করা হবে। তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।বাংলা ট্রিবিউন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here