নারীর রাজনৈতিক ক্ষমতায়নে বঙ্গমাতা অনন্য দৃষ্টান্ত: স্পিকার

0
164

মাকসুদা আলমঃ জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারীর রাজনৈতিক ক্ষমতায়নে বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব ছিলেন অনন্য দৃষ্টান্ত। পদ-পদবী ছাড়াই তিনি অনন্য। অন্তরালে থেকে বঙ্গমাতা দলকে পরিচালনা করেছেন। বঙ্গবন্ধু থেকে কখনোই ফজিলাতুন্নেছা মুজিবকে পৃথক করা সম্ভব নয়।

বুধবার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে বঙ্গমাতার ৮৮তম জন্মবার্ষিকীতে ‘বাঙালির মুক্তি সংগ্রামে ফজিলাতুন্নেছা মুজিব’ শীর্ষক আলোচনা সভায় স্পিকার এসব কথা বলেন।

বাঙালির দীর্ঘ আন্দোলনের প্রতিটি পরতে পরতে বঙ্গমাতা জড়িত ছিলেন উল্লেখ করে তিনি আরও বলেন, বঙ্গমাতা বঙ্গবন্ধুর অনুপ্রেরণার অংশই নয়, তিনি গোটা নারী জাতির অনুপ্রেরণা। তিনি ছিলেন দূরদর্শী রাজনীতিবীদ। অপূর্ব এক সম্মিলন তার মধ্যে খুজে পাওয়া যায়।

স্পিকার বলেন, স্বাধীন বাংলাদেশ গড়ায় বঙ্গবন্ধু পত্নী সক্রিয় ভূমিকা রাখেন। বঙ্গবন্ধুর আত্মজীবনী থেকে বঙ্গমাতা মুজিবের দূরদর্শীতা ও প্রাজ্ঞতা সম্পর্কে জানা যায়।

প্রতিটি ক্ষেত্রে ফজিলাতুন্নেছা মুজিব নানা সংকটে ধৈর্যের সঙ্গে চিন্তাপ্রসূত সিদ্ধান্ত দিয়েছেন- যোগ করেন স্পিকার। প্যারোলে মুক্তি নয়, বাংলার মানুষই তোমাকে মুক্ত করবে বঙ্গবন্ধুকে দেওয়া এমন স্মৃতিচারণও করেন শিরীন শারমিন।

নারী সাংবাদিকদের সংগঠন উইমেন জার্নালিস্ট নেটওয়ার্ক আয়োজিত সভায় সভাপতিত্ব করেন জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন। বক্তব্য রাখেন, সংসদ সদস্য ফজিলাতুন্নেছা বাপ্পী, সাবেক তথ্য কমিশনার গোলাম রহমান, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ, বাসসের সাবেক ব্যবস্থাপনা পরিচালক, আজিজুল ইসলাম ভূইয়া, সাংবাদিক শাহনাজ মুন্নী প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here