নাৎসি জার্মানির মতই মিয়ানমার: বৌদ্ধ মানবাধিকারকর্মী

0
162

রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমারের ধর-পাকড় নাৎসী জার্মানির মতই বলে মন্তব্য করেছেন বৌদ্ধ মানবাধিকার কর্মী মায়ুং জারনি। যুক্তরাজ্য থেকে ফ্রি রোহিঙ্গা কোয়ালিশন এর সমন্বয়ক তুরস্কের গণমাধ্যম আনাদলু এজেন্সিকে এই কথা বলেন।

মায়ুং বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই এর বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করা উচিত। আমরা এমন একটি পরিস্থিতিতে আছি যে, নোবেল শান্তি পুরস্কার জয়ী অং সান সু চী এবং তার সহযোগী বার্মি সামরিক জেনারেলরা ক্ষমতায়। মানবাধিকার এবং রক্তাক্ত এই পরিস্থিতি নাৎসী জার্মানির মতই জঘন্য। নাৎসীরা যে গণহত্যা চালিয়েছে, রুয়ান্ডা, কম্বোডিয়া ও বসনিয়ার মুসলিমদের সঙ্গে যা হয়েছে মিয়ানমারেও তাই হচ্ছে।’

মায়ুং আরো বলেন, গণহত্যার এই পরিস্থিতি জাতিসংঘের প্রতিটি সদস্যের মোকাবেলা করা উচিত। এটি জাতিসংঘ নিরাপত্তা পরিষর্দে সর্বোচ্চ রাজনৈতিক এবং নৈতিক দায়িত্ব।

এই সময় তিনি আরো বলেন, রুয়ান্ডা এবং বসনিয়ার ক্ষেত্রে আন্তর্জাতিক আদালত যে ভূমিকা নিয়েছিল তা যথার্থ নয়, রোহিঙ্গা সংখ্যালঘুদের নিরাপদ অঞ্চল প্রয়োজন যেখানে তারা মানুষ হিসেবে স্বাভাবিক জীবন-যাপন করতে পারে।

সোমবার জাতিসংঘের স্বাধীন তদন্ত প্রতিবেদনে মিয়ানমারের সেনাপ্রধান সিনিয়র জেনারেলণ মিন অং হ্লাইং সহ ৬ জেনারেলকে গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক আদালতের মুখোমুখি করার কথা বলা হয়। মায়ুং বলেন, ‘আমার আশা, একটি আদর্শ বিশ্ব গঠনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধে পদক্ষেপ নিবে এবং তাদের নিরাপদে বাস করার নিশ্চয়তা প্রদান করবে। মিয়ানমারের সরকার এবং আর্মির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে এই হত্যাকান্ড বন্ধ করতে হবে। রোহিঙ্গাদের আন্তর্জাতিক সুরক্ষা প্রদান এবং তাদের ওপর নৃশংসতা বন্ধ করতে নিষেধাজ্ঞা এবং অবরোধ করা প্রয়োজন। আনাদলু এজেন্সি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here